সাত কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থীদের বিক্ষোভ

আন্দোলনরত সাত কলেজের শিক্ষার্থী
আন্দোলনরত সাত কলেজের শিক্ষার্থী  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। রবিবার ( ১৩ মার্চ) দুপুর ২ঃ৩০ টার দিকে ঢাকা কলেজের মূল ফটকের সামনে মানববন্ধন করেন তারা।

শিক্ষার্থীদের তিন দফা দাবি হলো- প্রশ্নের মানবন্টন পরিবর্তন করে ১০০ নম্বরের লিখিত পরীক্ষার পরিবর্তে ৮০ নম্বরের লিখিত পরীক্ষা নিতে হবে। ২০ নম্বরের ইনকোর্স পরীক্ষা নিতে হবে। এবং করোনা বিবেচনায় পরবর্তী বর্ষে প্রমোশনের বিশেষ সুযোগ দিতে হবে ও সামনের পরীক্ষা গুলোতে পরীক্ষা খাতার যথাযথ মূল্যায়ন করতে হবে।

ঢাকা কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলাম বলেন, আমাদের প্রশ্নের মানবন্টন অন্যান্য বিভাগের সাথে মিল নেই। আমাদের ১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হচ্ছে। আমরা শুরু থেকেই বৈষম্যের শিকার হয়ে আসছি। সাত কলেজের দর্শন বিভাগে অন্যান্য বিভাগের তুলনায় ফেলের হার বেশি। তাছাড়া ফেলের সঠিক কারণ নিরসন করতে শিক্ষকদেরও তেমন কোন পদক্ষেপ নেই।এই তিন দফা দাবি মেনে না নিলে আমরা কঠোর আন্দোলনে বাধ্য হব।

আরও পড়ুন: জাবির র‌্যাগ ডের নৃত্যে ক্ষুব্ধ সালমান, ব্যবস্থা নেয়ার পরামর্শ

মানববন্ধনের পর বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা ঢাকা কলেজের দর্শন বিভাগের সামনে যান। সেখানে তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘তিন দফা, মানতে মানতে হবে’, ‘সাত কলেজের দাবি, মেনে নাও ঢাবি’, ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে মানতে হবে’ স্লোগান দিতে থাকেন।

তবে শিক্ষার্থীদের সমস্যা সমাধানে খুব দ্রুতই কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আশ্বাস দিলেন ঢাকা কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সাহিনা আক্তার বানু। তিনি বলেন,
আমরা শিক্ষার্থীদের কথা শুনেছি। গত ৯ মার্চ সাতটি কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধানরা এ বিষয়ে বৈঠক করেছি৷

তিনি বলেন, আমরা দ্রুতই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান ও সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালের সঙ্গে বৈঠক করবো। সেখানে আমরা পাঁচটি বিষয়ে সুপারিশ করবো। এছাড়াও সুপারিশের পাঁচটি বিষয় সাত কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধানদের পরামর্শক্রমেই ঠিক করা হয়েছে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ