বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগার থেকে মুক্ত করেছে ছাত্রলীগ

এ বি এম মোজাম্মেল হক
এ বি এম মোজাম্মেল হক  © ফাইল ছবি

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ বি এম মোজাম্মেল হক বলেছেন, আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ছাত্রলীগ এবং ডাকসুর নেতৃত্বেই এ দেশের ছাত্র ও যুবসমাজ সংগঠিত হয়ে গণঅভ্যুত্থান সৃষ্টি করেছে। এরপর তারাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পশ্চিম পাকিস্তানের কারাগার থেকে মুক্ত করে এনেছিল।

আজ রবিবার (৩০ জানুয়ারি) শাখা ছাত্রলীগের হল সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বাংলাদেশ ছাত্রলীগের গৌরব উজ্জ্বল অতীতের স্মৃতিচারণ করেন।

এ বি এম মোজাম্মেল বলেন, ১৯৭০-এর নির্বাচনে বঙ্গবন্ধুর বিজয় নিশ্চিত করার জন্য, ছয় দফার পক্ষে, স্বাধীনতার পক্ষে মানুষকে ঐক্যবদ্ধ করতে কাজ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। দেশের স্বাধীনতার পথকে সুগম করার জন্য সারাদেশের গ্রামে-গঞ্জে পথে-প্রান্তরে ছুটে বেড়িয়েছে এ সংগঠনের নেতাকর্মীরা।

আরও পড়ুন: বিসিএস-জুড়িশিয়ারিতে টিকেও ছাত্রলীগে থেকে গেছি: সনজিত

অতীত ইতিহাস স্মরণ করিয়ে তিনি বলেন, ১৯৪৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত এই ছাত্রলীগ আমাদের ভাষা আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন লড়াই সংগ্রাম, দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার সকল আন্দোলনে ছাত্রলীগ গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেছিল। এসব সংগ্রামে সংগঠনটির প্রায় ২২ হাজার নেতাকর্মী প্রাণ হয়েছিল।

তিনি আরো বলেন, এই ছাত্রলীগ সকল অন্যায়, অনাচার ও অত্যাচার রুখে মানুষের অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠা করার জন্য বঙ্গবন্ধুর নির্দেশে কাজ করেছিলো। আজকেও সময় এসেছে ওই ষড়যন্ত্রকারী, স্বাধীনতাবিরোধী ও দেশদ্রোহী বিএনপির বিরুদ্ধে দাঁতভাঙা জবাব দিতে হবে।

‘‘মানবাধিকার, আমাদের সমৃদ্ধি ও আমাদের অধিকার রক্ষার্থে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা লড়াই করবো, সংগ্রাম করবো। ওই সাম্প্রদায়িক ও স্বৈরাচারী শক্তিকে আমরা উচ্ছেদ করে ক্ষুধা, দারিদ্র্য, জঙ্গীবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতামুক্ত, একটি আধুনিক, উন্নত এবং সমৃদ্ধ দেশ গঠন করে আমাদের বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়ন ঘটাবো, এটাই আমাদের আজকের শপথ।’’

আরও পড়ুন: ‘বিদেশ থেকে কেউ এদেশে এসে দেখবে বাংলাদেশ এখন সিঙ্গাপুরের মতো’

সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এ বি এম মোজাম্মেল হক, ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।


সর্বশেষ সংবাদ