শিক্ষার্থীদের অসংখ্য উদ্ভাবনী আইডিয়া রয়েছে: ঢাবি ভিসি

সিডস ফর দ্য ফিউচার ২০২১-এর গ্রাজুয়েশন অনুষ্ঠানে ঢাবি ভিসি
সিডস ফর দ্য ফিউচার ২০২১-এর গ্রাজুয়েশন অনুষ্ঠানে ঢাবি ভিসি  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, আমাদের শিক্ষার্থীদের অসংখ্য উদ্ভাবনী আইডিয়া রয়েছে। সঠিক জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে তারা এসব আইডিয়াকে বাস্তবে রূপ দিতে পারবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমরা এ ব্যাপারে সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু ইকোসিস্টেমও গুরুত্বপূর্ণ।

সোমবার (১৫ নভেম্বর) রাতে ঢাকায় হুয়াওয়ে আয়োজিত এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে সিডস ফর দ্য ফিউচার ২০২১-এর গ্রাজুয়েশন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ আহ্বান জানান। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় মন্ত্রী দেশের আটটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে এ কর্মসূচির আওতায় নির্বাচিত সেরা ১৬ জন মেধাবী শিক্ষার্থীকে পুরস্কৃত করেন।

উপাচার্য আরও বলেন, এ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা নতুন কিছু শিখেছে, যা তারা দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাবে। 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল দক্ষতা অর্জন ছাড়া সামনের দিনে প্রতিযোগিতায় টিকে থাকা যাবে না। নতুন প্রজন্ম অত্যন্ত মেধাবী ও সৃজনশীল। তারা খুব সহজেই ডিজিটাল প্রযুক্তি দক্ষতা আয়ত্ত করতে সক্ষম। মন্ত্রী ডিজিটাল প্রযুক্তির দক্ষতা অর্জনের পাশাপাশি তরুণ শিক্ষার্থীদের যেকোনো ভাষাতেই তাদের ‘কমিউনিকেশনস এক্সপ্রেশন’ দক্ষতা অর্জনে সচেষ্ট হওয়ার আহবান জানান।

অনুষ্ঠানে হুয়াওয়ে বাংলাদেশের প্রধান নির্বাহী ও প্রধান মানবসম্পদ কর্মকর্তা বক্তব্য রাখেন। এ বছর বাংলাদেশ ও অন্যান্য দেশের শিক্ষার্থীরা হুয়াওয়ে সদর দফতর থেকে অনলাইনে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ পান এবং প্রযুক্তিগত নানা বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করেন।

টেলিযোগাযোগ নেটওয়ার্ক, আইসিটি’র গুরুত্বপূর্ণ প্রযুক্তি, ফাইভজি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্লাউড কম্পিউটিং ইত্যাদি বিষয়ে তারা ধারণা লাভ করেন। পাশাপাশি  এ প্রোগ্রামে নেতৃত্বের গুণাবলী বিকাশে একটি বিশেষ সেশনেও অংশ নেন তারা।


সর্বশেষ সংবাদ