‘কোটা ব্যবস্থার মাধ্যমে মেধাবীদের ওপর জুলুম করা হচ্ছে’

সড়ক অবরোধ করে চবি শিক্ষার্থীদের আন্দোলন
সড়ক অবরোধ করে চবি শিক্ষার্থীদের আন্দোলন  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে এবার চট্টগ্রাম নগরীতে সড়ক অবরোধ করে কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। শুক্রবার (৫ জুলাই) নগরীতে অবস্থান কর্মসূচির পাশাপাশি সড়ক অবরোধ করেছে চবি শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীদের কোটা বিরোধী বিভিন্ন ধরনের স্লোগান দিতে দেখা যায়। অবরোধের কারণে তীব্র যানজট তৈরি হলে বিকাল ৬টার দিকে অবরোধ প্রত্যাহার করে নেয় শিক্ষার্থীরা।

এর আগে, জুম্মার নামাজ শেষে দুপুর তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করা হয়। পরে শহীদ মিনার চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে কাটা পাহাড় ও জিরো পয়েন্ট মোড় হয়ে বিশ্ববিদ্যালয়ের রেলওয়ে স্টেশন গিয়ে শেষ হয়। পরে শিক্ষার্থীরা চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করতে বিকাল চারটায় শাটল ট্রেনে করে শহরের উদ্দেশ্য রওনা হয়। 

শিক্ষার্থীদের দাবি, কোটা ব্যবস্থার মাধ্যমে মেধাবীদের ওপর জুলুম করা হচ্ছে। এটা সম্পূর্ণ অবৈধ ও অন্যায় সিদ্ধান্ত। এছাড়া এর মাধ্যমে শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন হচ্ছে। এদেশের স্বাধীনতা যুদ্ধ হয়েছে শুধু বৈষম্যের বিরুদ্ধে। কোটা পদ্ধতিতে এখনও সেই বৈষম্য বহাল রয়েছে।

এজন্য কোটা পদ্ধতি বাতিল করে একটা বৈষম্যহীন সমাজ গড়ে তুলতে হবে বলে জানান তারা। ছাত্র সমাজের এই দাবি সরকার ও রাষ্ট্রকে মেনে নিতে হবে। তা নাহলে দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার হুঁশিয়ারি দেন।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জাহিদ হাসান, এটা আমাদের ন্যায্য দাবি প্রাণের দাবি। কোটার কারণে অনেক মেধাবী চাকরি না পেয়ে চরম হতাশায় ভুগছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই সংগ্রাম চলবে।

 

সর্বশেষ সংবাদ