চবি সায়েন্টিফিক সোসাইটি: গৌরবময় ৬ বছরের পথচলার ইতিকথা

  © টিডিসি ফটো

গতকাল শুক্রবার (৫ই এপ্রিল) চিটাগাং ইউনিভার্সিটি সায়েন্টিফিক সোসাইটি (সিইউএসএস) তার ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। বিজ্ঞান বিষয়ক জ্ঞান অন্বেষণ ও অগ্রগতির উদ্দেশ্যে ২০১৮ সালের  ৫ এপ্রিল যাত্রা শুরু হয় সংগঠনটির। অল্প সময়েই সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের সর্বমহলে গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা লাভ করে। 

সিইউএসএস প্রতিষ্ঠিত হওয়ার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক জ্ঞান অন্বেষণের অনন্য কিছু দ্বার খুলে গিয়েছে। সিউএসএস সুযোগ করে দিয়েছে শিক্ষার্থীদের বিভিন্ন বিজ্ঞান বিষয়ক আলোচনা, প্রতিযোগিতা, ওয়ার্কশপ, সেমিনার ও বিজ্ঞান মেলায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণর। 

৬ বছর আগের ৫ এপ্রিল) তিন দূরদর্শী তরুণের হাত ধরে সিইউএসএস’র পথচালা শুরু হয়। তারা হলেন- মোহাম্মদ মিফতা মুশফিক, মোহাম্মদ আবদুর রহমান অপু এবং মোহাম্মদ মুজাহিদ মাহমুদ এজাজ। এক্ষেত্রে সিইউএসএসকে সর্বদা সঠিক দিকনির্দেশনা দিয়ে সংগঠনের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সিইউএসএস’র উপদেষ্টামণ্ডলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান এবং অধ্যাপক ড. লায়লা খালেদা। 

প্রতিষ্ঠার পর থেকে এ ৬ বছরে সংগঠনটির উদ্যোগে আয়োজিত 'চিটাগাং সায়েন্স কার্নিভাল' এক অনন্য ইভেন্ট যা সারাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদেরও একত্রিত করে। সায়েন্স কার্নিভালে পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, হ্যাকাথন, রোবো সকার, ব্রেইন স্ট্রমিং, কুইজসহ বিভিন্ন সেগমেন্টর আয়োজন থাকে যা শিক্ষার্থীদের জন্য শুধু উপভোগ্যই নয় সাথে তাদের কার্যকরী বিশ্লেষন ক্ষমতা ও বিজ্ঞানমনষ্ক করে গড়ে তুলতে সাহায্য করে।

২০১৯ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় এই 'চিটাগাং সায়েন্স কার্নিভাল' ইভেন্ট এবং ২০২২ সালে ‘চিটাগাং সায়েন্স কার্নিভাল ২.০' নামে দ্বিতীয়বার এবং সর্বশেষ ২০২৩ সালে ‘চিটাগাং সায়েন্স কার্নিভাল ৩.০' নামে এমন ইভেন্টের আয়োজন করে সংগঠনটি। সর্বশেষ ইভেন্টে মোট ৩১টি বিশ্ববিদ্যালয় এবং ৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী অংশগ্রহণ করে। সায়েন্স কার্নিভাল আয়োজনের মাধ্যমে সিইউএসএস শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রকল্প প্রদর্শন এবং কার্যকর করার একটি প্ল্যাটফর্ম তৈরি  করে দেয়।

সংগঠনটির আরেকটি অনন্য বৈশিষ্ট্য হলো সমাজ ও বিজ্ঞান সর্ম্পকিত সমন্বিত কার্যক্রম। এরই ধারাবাহিকতায় সিইউএসএস বিজ্ঞানের বিস্ময়কে বিস্তৃত সম্প্রদায়ের কাছে তুলে ধরতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। বিশ্ব পরিবেশ দিবস, সুন্দরবন দিবস, অধ্যাপক জামাল নজরুল ইসলাম এবং আন্তর্জাতিক বিজ্ঞানে নারী ও মেয়ে দিবস উদযাপনে এমন কর্মশালার আয়োজনের মাধ্যমে বৈজ্ঞানিক বিষয় সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করতে সাহায্য করে। তাত্ত্বিক পদার্থবিজ্ঞান এর জটিল বিষয় থেকে জীববিজ্ঞান এর উৎকর্ষ, সংগঠনটির আয়োজন পরিধি ব্যাপক এবং বছরব্যাপী।

সিইউএসএস বিভিন্ন বৈজ্ঞানিক বিষয়ে বিখ্যাত গবেষক এবং অধ্যাপকদের নিয়ে অতিথি বক্তৃতা এবং কর্মশালার আয়োজন করে; যা শিক্ষার্থীদের বিজ্ঞানবিষয়ক অজানা তথ্য জানার সুযোগ এর পাশাপাশি নেটওর্য়াকিংয়ের সুযোগও করে দেয়।

সংগঠনটির সকল কার্যক্রম পরিচালিত হয় তাদের বিজ্ঞান মনস্ক স্বেচ্ছাসেবীদের মাধ্যমে, যারা সিইউএসএস এর সাফল্যের পাথেয়। অর্জিত অভিজ্ঞতা সদস্যদের জন্য তাদের ভবিষ্যৎ কর্মজীবনে সোপান হিসেবে কাজ করে। সদস্যদের প্রতিযোগিতামূলক গবেষণা পরিবেশে অভিযোজন এর  জন্য প্রয়োজনীয় সকল জ্ঞান ও দক্ষতা দিয়ে  সদস্যদের সমৃদ্ধ করতে ক্লাবটি উচ্চতর অধ্যয়ন এবং গবেষণার উপর বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে; যেমন: তথ্য উপাত্ত সংগ্রহে ভূতত্ত্ব বিজ্ঞানের প্রয়োগ, স্কলারশিপে উচ্চশিক্ষা, পোস্টার উপস্থাপনার উপর ওয়ার্কশপ, ক্যারিয়ার কাউন্সেলিং হায়ার স্টাডিজ ইত্যাদি।

তাছাড়া সংগঠনটি অফলাইনের পাশাপাশি অনলাইনেও তাদের সক্রিয় উপস্থিতি বজায় রাখে। করোনাকালীন সময়ে পুরো বিশ্ব যখন স্থবির হয়ে পড়ে তখনও ক্লাবটি বিভিন্ন অনলাইনভিত্তিক সেমিনার, কর্মশালা আয়োজন করে। সংগঠনটির সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন উপযোগী বিষয় এবং বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক এবং বৈজ্ঞানিক দিবসর উপর অথ্যবহুল নিবন্ধন এর সাথে থাকে আকর্ষণীয় পোস্টার যা দর্শকদের কাছে সহজেই অনুধাবনযোগ্য হয়ে উঠে। এই ভার্চুয়াল কার্যক্রম দ্বারা সিইউএসএস এর কার্যক্রম প্রসারিত হচ্ছে বিপুল সংখ্যক সোশাল মিডিয়া ব্যবহারকারীদের মাঝেও।

কেবল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সিইউএসএস এর কার্যক্রম সীমাবদ্ধ নয়। সংগঠনটি সক্রিয়ভাবে স্কুল ও কলেজ ছাত্রছাত্রীদের জন্য ইভেন্ট এবং কর্মশালার আয়োজন করে যাতে কিশোর বয়স থেকেই বিজ্ঞানের প্রতি তাদের আগ্রহ তৈরি হয়। 

উল্লেখ্য, সিইউএসএস জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের একটি নিবন্ধিত সংগঠন যা ২০২২ সালে নিবন্ধিত হয়। বিভিন্ন বিজ্ঞান ও সমাজ সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে সিইউএসএস গতকাল প্রতিষ্ঠার ৭ম বছরে পদার্পণ করেছে। প্রতিষ্ঠার এই সপ্তম বছরে পদার্পণে সিইউএসএস তাদের অনন্য উদ্যেগগুলোকে আরো বেশি কার্যকরী করে তোলার পাশাপাশি নতুন আরো উদ্ভাবনীয় কাজের পরিকল্পনা নিয়ে আগামী দিনেগুলোতে এগিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ।

 

সর্বশেষ সংবাদ