সিইউএসডির ১৪তম থিম্যাটিক বিতর্ক কর্মশালা ও চ্যাম্পিয়নশিপ-২৩ অনুষ্ঠিত 

সমাপনী অনুষ্ঠান
সমাপনী অনুষ্ঠান   © টিডিসি ফটো

'যুক্তি -তর্কে হও আগুয়ান, বুদ্ধির মুক্তি গাও জয়গান' এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি স্কুল অফ ডিবেট (সিইউএসডি) এর ১৪তম থিম্যাটিক বিতর্ক কর্মশালা ও চ্যাম্পিয়নশিপ '২৩ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিজ্ঞান অনুষদের এক নম্বর গ্যালারিতে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে সিইউএসডির সহকারী বিতর্ক সম্পাদক জসিম উদ্দিন ও সহকারী মিডিয়া ও প্রচার সম্পাদক তাহসিনা রহমানের যৌথ উপস্থাপনায় আয়োজনের সমাপনী অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক ইলহাম শারার।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌলা, সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক এম মনিরুল হাসান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড.মো. কামাল উদ্দীন,অধ্যাপক ফারিহা জেসমিন, মার্কেটিং বিভাগের অধ্যাপক ফুয়াদ হাসান।

দ্বিতীয় পর্বে ১৪ তম থিম্যাটিক বিতর্ক কর্মশালার বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। জাজ প্যানেলে ছিলেন সংগঠনটির বর্তমান এক্সিকিউটিভ সদস্যবৃন্দ।

কর্মশালার চূড়ান্ত পর্বে ব্রিটিশ পার্লামেন্টরি বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ক্লোজিং গভর্নমেন্ট টিম ' ট্রাম' এবং  রানার্সআপ হয় ওপেনিং গভর্নমেন্ট অপজিশন টিম 'টার্মিনেটর'।  ডিবেটার অফ দ্যা ফাইনাল নির্বাচিত হন তানজিনা রহমান ইশরা।

প্রতিযোগিতার পাব্লিক স্পিকিং পর্বে বিজয়ী হন শামসুন নাহার আরিফা, প্রথম রানারআপ তাসনিম ফারিন প্রভা এবং দ্বিতীয় রানারআপ হন মো: আবদুল্লাহ আরমান রাহি । অন্যদিকে এশিয়ান পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় টিম 'সোনারগাঁও' এবং রানার্সআপ টিম ‘বড় কাটরা’।ডিবেটার অব দ্যা টুর্নামেন্ট মনোনীত হন অঙ্কিতা চক্রবর্তী এবং ডিবেটার অব দ্যা ফাইনাল নির্বাচিত হন শামসুন্নাহার আরিফা।

এতে প্রমিসিং অর্গানাইজার হিসেবে পুরস্কার পান জসিম উদ্দিন , আকলিমা খাতুন এবং নোমান ইবনে মোসলেহ উদ্দিন এবং বেস্ট প্রমিসিং অর্গানাইজার হিসেবে পুরস্কৃত হন শেখ মাহমুদ হাসান।

মিডিয়া ও কমিউনিকেশন সেক্রেটারি তাহমিনা আফরোজ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, অনেকসময় আমাদের মস্তিষ্কে খুব সুন্দর ও গভীর ধারণা থাকে। কিন্তু যথাযথভাবে গোছানো ও বোধগম্য উপায়ে তা প্রকাশের সক্ষমতার অভাবে তার যথাযথ মূল্যায়ন ও সামাজিক গ্রহণযোগ্যতা থাকে না।

এই বাগ্মিতা দক্ষতা প্রাকৃতিকভাবে মানুষ অর্জন করে না,বরং ক্রমাগত অনুশীলন ও লালনের মাধ্যমে মানুষ তা রপ্ত করে। এই বিষয়গুলোকে মাথায় রেখেই  সিইউএসডি ১৪তম থিম্যাটিক বিতর্ক কর্মশালা ২০২৩ আয়োজন করেছে। একমাসব্যাপী এই কর্মশালায় সিইউএসডি অংশগ্রহণকারী সদস্যদের সহজ পদ্ধতিতে দলগত কাজ, গবেষণা ও তথ্যের মাধ্যমে যুক্তি, উপস্থাপনা ও ব্রেইনস্টর্মিং দক্ষতা তৈরির বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে।


সর্বশেষ সংবাদ