বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা, চবিতে গণ-ইফতারের আয়োজন 

চবিতে গণ-ইফতারের আয়োজন 
চবিতে গণ-ইফতারের আয়োজন   © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসে রমজানের ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা দেওয়ায় প্রতিবাদ জানিয়ে গণ ইফতার কর্মসূচির আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। এতে আনুমানিক ২০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মঙ্গলবার (১২ মার্চ ) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এই ব্যতিক্রমধর্মী প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়।

শিক্ষার্থীরা রোজা ও ইফতারকে ইসলাম ধর্মের গুরুত্বপূর্ণ স্তম্ভ উল্লেখ করে এর গুরুত্ব ও ফজিলত সম্পর্কে আলোচনা করেন। পাশাপাশি শাবিপ্রবি ও নোবিপ্রবিতে ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা দেওয়ায় দুই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন।

এছাড়া ফিলিস্তিনে গণহত্যা বন্ধ এবং ক্যাম্পাসসহ দেশের বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য কমানোর জন্য সংশ্লিষ্ট সবাইকে আহবান জানান। 

আজকের কর্মসূচির আহ্বায়ক ও চবি আরবি সাহিত্য বিভাগের শিক্ষার্থী নিয়ামত উল্লাহ ফারাবী বলেন, ইফতার মাহফিল আমাদের মধ্যে সম্প্রীতির বন্ধনকে সুদৃঢ় করে। অথচ, আমরা লক্ষ্য করছি সম্প্রতি রমজানের ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শাবিপ্রবি এবং নোবিপ্রবি। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাতে আমাদের এ আয়োজন। 

আরও পড়ুন: সমালোচনার মুখে ক্যাম্পাসে ইফতারের বিজ্ঞপ্তি পরিবর্তন শাবিপ্রবি প্রাশাসনের

চবির ফাইন্যান্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. ইসতিয়াক হোসেন মজুমদার বলেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে শুরু করে কর্মকর্তারা ঘটা করে বিভিন্ন পাশ্চাত্য সংস্কৃতির অনুষ্ঠান আয়োজনের পৃষ্ঠপোষকতা করলেও রমজানের ইফতার পার্টির ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করছেন। এটা অত্যন্ত ঘৃণিত একটি বিষয়। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ