সাইকেল চালিয়ে ৬৪ জেলা ভ্রমণ চবির ২ শিক্ষার্থীর

সাইকেলে চালিয়ে ৬৪ জেলা ভ্রমণ চবির ২ শিক্ষার্থীর
সাইকেলে চালিয়ে ৬৪ জেলা ভ্রমণ চবির ২ শিক্ষার্থীর  © সংগৃহীত

'ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী গড়ি' প্রতিপাদ্যে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে সাইকেল চড়ে ৬৪ জেলা ভ্রমণ শেষ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

গত ৫ মার্চ (মঙ্গলবার) কক্সবাজার জেলা ভ্রমণের মধ্য দিয়ে ৬৪তম দিনে তাদের ৬৪ জেলা পরিভ্রমণ সম্পন্ন হয়। এর আগে ২ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে তাদের যাত্রা শুরু হয়।

দুই শিক্ষার্থী হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইক্লিস্টস এর সভাপতি ও ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাইসুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইক্লিস্টসের সহ সভাপতি ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী কৌশিক তরফদার।

জানা গেছে, রাইসুল ইসলাম খুলনা জেলার পাইকগাছা উপজেলার গদাইপুর গ্রামের মরহুম রবিউল ইসলাম সরদারের ছেলে এবং জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলার চাঁনপুর গ্রামের মাহমুদ কামাল তরফদার ছেলে কৌশিক তরফদার।

দেশের ৬৪ জেলা সাইকেল চড়ে ভ্রমণ শেষ দুই শিক্ষার্থীর

রাইসুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভ্রমণের সময় এসডিজি-টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অভীষ্ট ৩ ও ১৩ সবার জন্য সুস্বাস্থ্য নিশ্চিত করণ এবং  জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সচেতনতা বৃদ্ধি করতে আমরা বিভিন্ন স্কুল, কলেজে ক্যাম্পেইন করি। ইচ্ছে ছিলো ৬৪ জেলায় এই ক্যাম্পেইন করবো। অনুকূল অবস্থা বুঝে যেসব জেলায় সম্ভব হয়েছে করেছি। 

ভ্রমণের অনূভুতি সম্পর্কে তিনি আরও বলেন,এটা আমার জীবনের সেরা অভিজ্ঞতা। দেশটা ঘুরে দেখবার ইচ্ছা ছিল। প্রত্যেক জেলার মানুষের সংস্কৃতি, জীবন যাপন, খাওয়া দাওয়া দর্শনীয় স্থানগুলো নিজ চোখে দেখার ইচ্ছা থেকে এই ভ্রমণ। নানান ধরনের প্রতিকুলতা ছিল। রাতের থাকার জায়গা ম্যানেজ করতে আমাদের প্রতিকূলতা ফেস করতে হয়েছে। যদিও জেলা এবং উপজেলা প্রশাসন এক্ষেত্রে আমাদের সহযোগী করেছে। এটা একটি অসাধারণ অনুভূতি। এটা দারুণ একটা সৌভাগ্য। বাংলাদেশের প্রতিটা জেলা নিজ চোখে দেখতে পারা অন্যরকম শান্তি। অনেক কিছু শিখেছি এই ৬৪ দিনে। 

এ বিষয়ে কৌশিক তরফদার বলেন, আমাদের এ পথ পাড়ি দিতে নানা অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। অবিশ্বাস্য লেগেছিল যখন আমরা রাইড শেষ করি। আশা করি সামনে আরও ভালো কিছু হবে।


সর্বশেষ সংবাদ