দেশকে গড়তে পরিশ্রমী হতে হবে: ড. শিরীণ আখতার

চবির মার্কেটিং বিভাগের ত্রিশ বছর পূর্তি ও 'মার্কেটিং ডে' উদযাপনকালে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার
চবির মার্কেটিং বিভাগের ত্রিশ বছর পূর্তি ও 'মার্কেটিং ডে' উদযাপনকালে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার  © টিডিসি ফটো

এ দেশটি নির্মাণ করতে আমাদের প্রচুর রক্ত দিতে হয়েছে। এই দেশকে গড়তে হলে আমাদের পরিশ্রমী হতে হবে-বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। মঙ্গলবার (০১ নভেম্বর) চবির মার্কেটিং বিভাগের ত্রিশ বছর পূর্তি ও 'মার্কেটিং ডে' উদযাপনকালে এমন মন্তব্য করেন তিনি।

ড. শিরীণ বলেন, 'আমাদের লক্ষ্য হলো এগিয়ে যাওয়া। সেজন্য আমাদেরকে যোগ্যতাসম্পন্ন হতে হবে। আমাদেরকে শুধু নিজের কথা ভাবলে হবে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমাদেরকে পুরো দেশ ও জাতি সম্পর্কে ভাবতে হবে। আপনাদের দিকেই তাকিয়ে আছে পুরো জাতি।'

এদিন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে 'বর্ণে বর্ণালী, সাফল্যে ত্রিশ' প্রতিপাদ্যে মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের উপস্থিতিতে ত্রিশ বছর পূর্তি ও 'মার্কেটিং ডে' উদযাপন করা হয়েছে।

আরও পড়ুন:  ৪০তম বিসিএসের গেজেট প্রকাশ

বিভাগটির সভাপতি অধ্যাপক ড. তুনাজ্জিনা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভা ও সম্মাননা স্মারক প্রদান পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক মোঃ হেলাল উদ্দিন নিজামী। আহ্বায়ক হিসেবে ছিলেন ড. মোঃ তয়ৈব চৌধুরী। এছাড়া বিভাগটির সকল শিক্ষকসহ শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

আয়োজনের দ্বিতীয় পর্বের 'Post-Pandemic Marketing: Challenges and Opportunities’ শীর্ষক সেমিনারে বিভাগটির বর্ষীয়ান অধ্যাপক এস. এম. সালামত উল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খ্যাতনামা অন্ট্রাপ্রিনারিয়াল মার্কেটিং প্র্যাক্টিশনার ও প্রখ্যাত সঙ্গীতজ্ঞ আসিফ ইকবাল। প্রবন্ধের উপর আলোচনা করেন অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, অধ্যাপক ড. আব্দুল্লাহ মামুন, অধ্যাপক ড. মো. সালেহ জহুর, অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন, মাহমুদুল হক তাজ এবং মো. মামুন চৌধুরী প্রমুখ।

দিবসটির গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে বিভাগটির সভাপতি অধ্যাপক ড. তুনাজ্জিনা সুলতানা মার্কেটিং বিভাগের সমৃদ্ধ অতীত তুলে ধরেন। তিনি জানান, 'গবেষণার মাধ্যমে মার্কেটিং বিষয়ে জ্ঞান উৎপাদন, অর্জিত জ্ঞানের বিতরণ ও তার মধ্য দিয়ে দক্ষ মার্কেটিং এক্সিকিউটিভ তৈরি করে মার্কেটিং বিভাগ এই বিশ্ববিদ্যালয়ের একটি ব্যতিক্রমী ও অগ্রগামী বিভাগের স্বীকৃতি অর্জন করেছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, প্রতি বছর ১ নভেম্বর চবি ক্যাম্পাসে 'মার্কেটিং ডে' দিবসটি পালন করা হয়। ১৯৯২ সালের এই দিনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক এ. জে. এম. নূরুদ্দিন চৌধুরীর নেতৃত্বে কেবল ১০ জন শিক্ষক ও ৯৬ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করার পর বিভাগটির ৩০ বছর পূর্ণ হয়েছে।