৪০তম বিসিএস: গেজেটের তালিকা দেখুন এখানে 

জনপ্রশাসন মন্ত্রণালয়
জনপ্রশাসন মন্ত্রণালয়  © ফাইল ছবি

৪০তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তালিকাটি প্রকাশ করা হয়।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অনুমোদনের জন্য গেজেটটির কাগজপত্র রাষ্ট্রপতির দপ্তরে পাঠানো হয়। রাষ্ট্রপতির অনুমোদন মেলায় এটি গেজেট আকারে প্রকাশ করা হলো।

এ প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বিকাল ৪টা ১০ মিনিটে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪০তম বিসিএসের গেজেটের চূড়ান্ত কাগজপত্র রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দপ্তরে পাঠানো হয়েছে। তিনি সাক্ষর করলে এটি গেজেট আকারে প্রকাশিত হবে। এখনো কাগজপত্র অনুমোদন হয়ে আমাদের কাছে আসেনি। কাগজপত্র অনুমোদন হলে যেকোন সময় এটি প্রকাশ করা হবে।

গেজেটের তালিকা দেখতে এখানে ক্লিক করুন

জানা গেছে, ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর পিএসসি ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়ার কথা বলা হয়। ওই বিসিএসে আবেদন করেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। ২০১৯ সালের ৩ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পরীক্ষা দেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। ওই বছরের ২৫ জুলাই প্রকাশিত ফলাফলে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ প্রার্থী।

২০২০ সালের জানুয়ারিতে লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ফেব্রুয়ারিতে। দেশে ওই সময় করোনা মহামারি শুরু হলে খাতা দেখাসহ অন্যান্য কার্যক্রমে বিঘ্ন ঘটে। প্রায় এক বছর পর গত বছরের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ১০ হাজার ৯৬৪ জন পাস করেন। 

এরপর করোনা পরিস্থিতির কারণে পাঁচবার মৌখিক পরীক্ষার সময়সূচি পরিবর্তন করে পিএসসি। এ বছরের ৩০ মার্চ চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করে পিএসসি।


সর্বশেষ সংবাদ