বৃষ্টির দিনে ঝটপট রাঁধুন পাঁচমিশালি সবজি খিচুড়ি

খিচুড়ি
খিচুড়ি  © প্রতীকী ছবি

দেশে চলছে বর্ষাকাল। বৃষ্টিমূখর দিন যাবে কিন্তু খিচুড়ি রান্না হবে না, এমন ঘটনা দেশে বিরল। এদিন পরিবারে যেমন বায়না উঠে, তেমনি ব্যাচেলর বাসাতেও খিচুড়ি খাওয়ার ধুম পড়ে। পুষ্টিকর এ খাবার শিশুসহ বড়দের জন্যও বেশ স্বাস্থ্যসম্মত। তাছাড়া কম খরচে ক্ষুধা নিবারণ ও পুষ্টি চাহিদা পূরণে সহায়ক হওয়ার পাশাপাশি সহজ রান্না পদ্ধতির কারণে নারী-পুরুষ উভয়ের কাছেই জনপ্রিয় খাবার খিচুড়ি। 

দেশের নাতিশীতোষ্ণ এ বাদলা দিনে গরমা গরম সবজি খিচুড়ির মজাই আলাদা। সাথে ডিম কিংবা অন্য কোন ভাজি হলে তো কথাই নেই। খিচুড়িতে শাকসহ বিভিন্ন সবজি মিশালে পুষ্টিগুণ বাড়ায় সুষম খাবারের চাহিদা প্রায় এতেই মেটে। তাই খিচুড়ি প্রেমিদের জন্য আজকের আয়োজন পাঁচমিশালি সবজি খিচুড়ি।

আরও পড়ুন: পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায়

বৃষ্টির দিনে ঝটপট পাঁচমিশালি খিচুড়ি রান্না পদ্ধতি সম্পর্কে তুলে ধরা হলো-
বাসায় সহজে পাঁচমিশালি সবজি খিচুড়ি রান্নার জন্য প্রয়োজন বিভিন্ন উপরকরণ। যা ভালোভাবে মিশিয়ে এ খিচুড়ি রান্না করা হয়। পুষ্টিকর এ খিচুড়ি রান্না করতে প্রয়োজন, কাপের চার ভাগের এক ভাগ তেল, চারটি শুকনো মরিচ, এক চা চামচ হলুদের গুঁড়ো, এক কাপ আলুর টুকরো, এক কাপ চালকুমড়া, এক কাপ মিষ্টিকুমড়া ও এক কাপ পটল।

আরও পড়ুন: বর্ষামূখর দিনকে যেভাবে উপভোগ্য করা যায়

এছাড়াও প্রয়োজন এক কাপ টমেটোকুচি, এক কাপ পালং শাক সেদ্ধ, আধা কাপ পেঁয়াজকুচি, আধা কাপ রসুনকুচি, দুই কাপ চাল, এক কাপ ডাল, স্বাদমতো লবণ, এক চা চামচ মরিচকুচি, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, এক টেবিল চামচ কাঁচামরিচকুচি, দুই টেবিল চামচ টক আচার, আধা চা চামচ চিনি ও আধা চা চামচ পাঁচফোড়ন ও পরিমাণমতো পানি।

প্রস্তুত প্রণালী
উপকরণগুলো প্রস্তুত রেখে চুলায় সসপ্যানে বসাতে হবে। তারপর সসপ্যানে পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হলে পেয়াজ ও রসুনকুচির সাথে শুকনো মরিচ দিয়ে বাদামি করে ভাজতে হবে। ভাজা হলে চালের সাথে মরিচের গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো ও পরিমাণ মতো লবণ মেশাতে হবে।

আরও পড়ুন: মস্তিস্কের শক্তি বাড়ানোর সেরা ৭ উপায়

তারপর পাঁচ ধরণের সবজি তথা মিষ্টিকুমড়া, পটল, টমেটোকুচি, আলুর টুকরো, চালকুমড়া ও পানি মিশিয়ে ১০ মিনিট সেদ্ধ করতে হবে। এরপর পালং শাক, কাঁচামরিচ কুচি, টক আচার ও চিনি দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করতে হবে। সবশেষে পাঁচফোড়ন দিয়ে রান্না তুলে পরিবেশন করুন।