ডাকসুর সাবেক নেতা আখতারের নেতৃত্বে নতুন ছাত্র সংগঠন

ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন
ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনকে আহবায়ক করে আত্মপ্রকাশ করতে যাচ্ছে নতুন একটি ছাত্র সংগঠন। সোমবার (২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো জানানো হয়েছে। বুধবার (৪ অক্টোবর) নতুন সংগঠনের ঘোষণা দেওয়া হবে। ছাত্র অধিকার পরিষদ থেকে সরে আসা নেতাকর্মী এবং নতুন কিছু মুখ থাকবে সংগঠনটিতে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড পরবর্তী সময়ে ছাত্র রাজনীতি যেন আরো মুখ থুবড়ে পড়েছে। ২০১৯ সালের ডাকসু নির্বাচনের উত্তাপের রেশ কাটতে না কাটতেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে তৈরি হয়েছে রাজনৈতিক শূন্যতা। আমরা আশা করেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের ধারাবাহিকতা বজায় থাকবে ও অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছাত্র সংসদ চালু হবে এবং ছাত্রনেতৃত্ব তৈরি হবে। কিন্তু আমরা লক্ষ্য করলাম যে ক্যাম্পাসগুলোতে রাজনৈতিক পরিসর আরো সংকুচিত হয়েছে।

এ সময়ের ছাত্র রাজনীতি ইস্যুভিত্তিক কর্মসূচী ও প্রতিক্রিয়া ছাড়া শিক্ষার্থীদের সামনে কোনো সামষ্টিক ভিশন তৈরি করতে পারেনি উল্লেখ করে বলা হয়েছে, ছাত্র রাজনীতির স্বতন্ত্র ও স্বাধীন ধারা বিকশিত না হওয়ায় সাধারণ শিক্ষার্থীরাও রাজনীতিবিমুখ হয়ে পড়েছে। ছাত্র রাজনীতির এ পর্যালোচনা ও নতুন একটি ছাত্র রাজনীতি বিকাশের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও জনপরিসরে স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন আড্ডা, সেমিনার ও প্লাটফর্ম তৈরি হয়েছে। কিছু শিক্ষার্থী চিন্তা বিনির্মাণের লক্ষ্যে এসব উদ্যোগ গ্রহণ করেছে। পাশাপাশি ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের প্রতি শিক্ষার্থীদের অনাস্থা তৈরি হয়েছে।

সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের রাজনৈতিক বিকাশের জন্য তারা একটি নতুন প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা অনুভব করছেন জানিয়ে আরও বলেছেন, গত কয়েক মাস ধরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের রাজনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিকভাবে সক্রিয় শিক্ষার্থীদের সাথে আলাপ-আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে একটি নতুন ছাত্র সংগঠন গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এ বিষয়ে ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেণ, ‘প্রচলিত ছাত্র রাজনীতির যে পরিস্থিতি এবং অবস্থান, আদর্শ ছাত্র রাজনীতি যেমন হবার কথা ছিল. এখানে সেটা নেই। আমরা মনে করছি, বাংলাদেশে ছাত্রদের পক্ষে সবসময় একটা ভয়েস থাকা প্রয়োজন। যারা অন্যায় ও অন্যায্যতার বিরুদ্ধে এবং দেশ গঠনে কাজ করে যাবে। এরকম একটা লক্ষ্য থেকেই বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীদেরকে নিয়ে আমাদের এ ছাত্র সংগঠনের উদ্যোগ।’

আরো পড়ুন: নিয়োগের এক যুগ পর জানা গেল শিক্ষক হওয়ার যোগ্যতাই ছিল না অধ্যাপকের

তিনি জানান, সংগঠনের মূলনীতি হিসেবে থাকবে শিক্ষা-শক্তি-মুক্তি। সংগঠনের আহবায়ক হিসেবে থাকবেন তিনি নিজেই। সদস্যসচিব হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাহিদ হোসেন।

সংগঠনটি কোনো সংগঠনের বিকল্প হিসেবে গঠন করা হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘না এটা কোনো সংঠনের বিকল্প হিসেবে নয়। আমরা যারা ছাত্র অধিকার পরিষদ থেকে সরে এসেছি তারা এবং ক্যাম্পাসে দীর্ঘদিন ধরে অধ্যয়নরত কিছু শিক্ষার্থীসহ আরও নতুন কিছু মুখ থাকবে। তাদের সঙ্গে আমরা পারস্পরিক আলোচনার ভিত্তিতে বাংলাদেশের সামনের যে রাজনীতি সেটাকে নির্ধারণের পথে নতুন একটা উদ্যোগ নিয়ে এগোচ্ছি। এখানে আমাদের পূর্বের সংগঠন বা তার কোনো প্রতিক্রিয়া দাঁড় করানোর ব্যাপারটা নেই।’

বিশ্ববিদ্যালয়ে নতুন করে ছাত্র সংগঠনের কী দরকার জানতে চাইলে তিনি বলেন, যে সংগঠনগুলো কাজ করছে তারা বেশিরভাগই দলীয় লেজুড়বৃত্তির সাথে যুক্ত। অনেকক্ষেত্রেই দেখা যায় ছাত্র রাজনীতির নামে ছাত্র সন্ত্রাস এবং অপরাজনীতি করা হচ্ছে। অনেকক্ষেত্রে দেখা যায় ছাত্রদের বিকশিত হবার যে জায়গাটা ছিল সেটা আর নেই। 

এ সময় আখতার হোসেন জানান, ছাত্রদের হয়ে ছাত্রদের পক্ষ থেকে রাজনীতি সচেতনভাবে কথা বলার একটা প্লাটফর্ম থাকা দরকার। দলমতের বাইরে গিয়ে ছাত্রদের নিয়ে কথা এমন একটি সংগঠন থাকা দরকার। সে চিন্তা ভাবনা থেকেই আমরা নতুন ছাত্র সংগঠনের ঘোষণা দিচ্ছি। ঘোষণাপত্র, গঠনতন্ত্র এবং আহবায়ক কমিটি প্রস্তুত আছে। এটি ৪ অক্টোবর সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানাব।


সর্বশেষ সংবাদ