মিরপুরের উইকেট ‘অসন্তোষজনক’, ডিমেরিট পয়েন্ট আইসিসির

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট গ্রাউন্ডের পিচ
মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট গ্রাউন্ডের পিচ  © ফাইল ছবি

মিরপুর শেরে বাংলায় বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্টের পিচকে ‘অসন্তোষজনক’ রেটিং দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একইসঙ্গে হোম অব ক্রিকেটের এই উইকেটকে দেওয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) আইসিসির এক বিবৃতিতে মিরপুরের পিচকে ‘অসন্তোষজনক’ তকমা দেওয়া হয়েছে। আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুনের রিপোর্টের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ম্যাচ অফিসিয়াল এবং দুই দলের অধিনায়কের সঙ্গে কথা বলে এই রিপোর্ট তৈরি করেন বুন।

এরই মধ্যে রিপোর্টের কপি বাংলাদেশকে ক্রিকেট বোর্ডকে (বিসিবি) হস্তান্তর করেছে আইসিসি। বোর্ড চাইলে ১৪ দিনের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে।

আরও পড়ুন: এখনও সাকিবেই মগ্ন বিসিবি, নেতৃত্বে রাখার চিন্তা তিন ফরম্যাটেই

আইসিসির পিচ এবং আউটফিল্ড মনিটরিং প্রক্রিয়া মেনে যদি কোনো পিচ বা আউটফিল্ডের স্ট্যান্ডার্ড ঘাটতি মনে করা হয়, তবে ওই ভেন্যু ডিমেরিট পয়েন্ট পায়।

যদি পিচ এবং আউটফিল্ড অসন্তোষজনক হয়, তবে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। অন্যদিকে পিচ এবং আউটফিল্ড আনফিট হলে তিনটি ডিমেরিট পয়েন্ট।

ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকে পাঁচ বছর পর্যন্ত। যদি কোনো ভেন্যু এই সময়ের মধ্যে ছয়টি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পায়, তবে এক বছর সে ভেন্যু আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে নিষেধাজ্ঞায় পড়বে।

যদি এই সময়ের মধ্যে দ্বিগুণ অর্থাৎ ১২টি ডিমেরিট পয়েন্ট পায় কোনো ভেন্যু, তবে দুই বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না।

এর আগে বিগত বছরগুলোয় দেশের বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কর্মসূচির কারণে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ রাখা, রোদের মধ্যে শিক্ষার্থীদের দাঁড় করিয়ে রাখা এবং সংবর্ধনার নামে শিক্ষার্থীদের পিঠে চড়ার মতো বিভিন্ন ঘটনায় নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয় দেশজুড়ে। 


সর্বশেষ সংবাদ