সর্বনিম্ন রানের রেকর্ডে শ্রীলঙ্কার আগে পরে কোন দল?  

এশিয়া কাপের ফাইনালে চরম ব্যাটিং বিপর্যয় নেমে আসে স্বাগতিক লঙ্কানদের।
এশিয়া কাপের ফাইনালে চরম ব্যাটিং বিপর্যয় নেমে আসে স্বাগতিক লঙ্কানদের।   © ফাইল ছবি

কলম্বোর আইকনিক প্রেমাদাসা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৭ তম এশিয়া কাপের ফাইনালে ভারতীয় পেসারদের সামনে শ্রীলঙ্কার ব্যাটিং অর্ডার বিপর্যস্ত ও বিধ্বস্ত, বিশেষ করে মোহাম্মদ সিরাজ যার হাতের আগ্রাসী আক্রমনে ধূলিসাৎ শ্রীলঙ্কার ব্যাটিং লাইন। ‍আজকে কলম্বোতে যেটি ঘটলো সেটি এই আধুনিক ক্রিকেটের যুগে একটি বিরল ঘটনা। শেষ কবে এতো বড় টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে এমন ঘটনা ঘটেছিলো সেটি মনে করতে গেলে ক্রিকেটপ্রেমীদের হয়তো একটু বেগ পেতেই হবে।  

আজকের শ্রীলঙ্কার ইনিংস শেষ হয়ে গেলো মাত্র ১৫.২ ওভারে ৫০ রানে যেটা কোন টুর্নামেন্টের ফাইনালের ইতিহাসে সর্বনিম্ন স্কোর। আর এর জবাবে ভারতও তুলে নিলো ১০ উইকেটের বিশাল জয়।   

আজকের ওয়ানডে ম্যাচ বিবেচনা করলে প্রতিপক্ষের বিপক্ষে এটি কোনো দলের সপ্তম সর্বনিম্ন স্কোর। এছাড়াও, ওয়ানডে ইতিহাসে এটি শ্রীলঙ্কার দ্বিতীয় সর্বনিম্ন স্কোর।

আইসিসির পরিসংখ্যান অনুসারে, ওডিআই ইতিহাসে সর্বনিম্ন রান তাড়া করার ইতিহাস শ্রীলঙ্কার দখলে যেটি ঘটেছিলো ২০০৪ সালের ২৫ এপ্রিল জিম্বাবুয়ের হারারেতে। ওই ম্যাচে জিম্বাবুয়ের সংগ্রহ ছিলো মাত্র ৩৫ রান।  

এই একই স্কোর ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র করে নেপালের বিরুদ্ধে।  আর এর পরে যে নামটি আসে সেটি কানাডা। ২০০৩ সালের ১৯ ফেব্রুয়ারি পায়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৮.৪ ওভারে ৩৬ রান তুলেছিল দেশটি। এর পরে আবারো আসে জিম্বাবুয়ের নাম। আর এখানেও প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ২০০১ সালের ০৮ ডিসেম্বর কলম্বোতে সেদিন জিম্বাবুয়ের সংগ্রহ ছিলো মাত্র ৩৮ রান।  

পঞ্চম সর্বনিম্ন ওডিআই রান যদিও এখনো শ্রীলঙ্কারই দখলে । ২০১২ সালের ১১ জানুয়ারি পায়ারিতে অনুষ্ঠিত সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শ্রীলঙ্কার সংগ্রহ ছিলো ২০.১ ওভারে ৪৩ রান।

এর পরেই আসে উপমহাদেশের আরেক দল পাকিস্তানের নাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৯.৫ ওভারে ৪৩ রান করার একই রেকর্ড ঘটেছিলো ২৫ ফেব্রুয়ারি ১৯৯৩ সালে কেপটাউনে।

এরপর সপ্তম অবস্থানে আবারো জিম্বাবুয়ে। ২০০৯ সালের ৩ নভেম্বর চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ২৪.৫ ওভারে ৪৪ রান করে তারা। এরপর আসে কানাডা এবং নামিবিয়ার নাম। উভয়ই যথাক্রমে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার সময় ৪৫ রানে থেমে যায়। কানাডা ইংল্যান্ডের খেলাটি হয়েছিলো যথাক্রমে ১৯৭৯ সালের ১৩ জুন ম্যানচেস্টারে এবং অস্ট্রেলিয়া ও নামিবিয়ার মধ্যকার ম্যাচটি হয়েছিলো ২০০৩ সালে পটচেফসট্রুমে। 

আর এরপরেই ক্রিকেট ইতিহাসে লেখা থাকবে আজকের দিনটি। ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর। কলম্বোর প্রেমদাসাতে মাত্র ৫০ রানে গুড়িয়ে গেলো শ্রীলঙ্কা। তাও আবার এশিয়া কাপের ফাইনালে। আর ম্যাচ শেষে ১০ উইকেটে জয় তুলে নিলো ভারত।    

উল্লেখ্য, ওডিআই'তে সর্বনিম্ন স্কোরের দিক দিয়ে বাংলাদেশের রান ৫৮। ২০১১ সালের ০৪ মার্চ মিরপুরে বিশ্বকাপের বড় আসরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ব্যাট করতে নেমে মাত্র ৫৮ রানে অল আউট হয়েছিলেন টাইগাররা।  


সর্বশেষ সংবাদ