আঙুল নেই, কব্জি দিয়ে লিখেই এসএসসি পাস মোবারক

মোবারক আলী
মোবারক আলী  © সংগৃহীত

হাতের কবজি দিয়ে লিখে মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) জিপিএ-৩.৮৪ পেয়ে উত্তীর্ণ হয়েছেন কুড়িগ্রামের শারীরিক প্রতিবন্ধী মোবারক আলী (১৬)। তিনি ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় (পাইলট) কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

মোবারক আলী কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামের দিনমজুর এনামুল হকের ছেলে। শারীরিক প্রতিবন্ধকতা ও পরিবারের দারিদ্র্য সত্ত্বেও কঠোর পরিশ্রম করে পড়াশোনা চালিয়ে যাচ্ছে সে।

আরও পড়ুন: ঢাবির ক্যান্টিন বয় জাবেদ পেয়েছে জিপিএ-৫, হতে চান ডাক্তার

এর আগে তিনি ২০১৮ সালে কাশিপুর উচ্চ বিদ্যালয় থেকে হাতের কব্জি দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিয়ে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছিলেন। শারীরিক প্রতিবন্ধকতা ও পরিবারের অভাব অনটন থাকার পরেও কঠোর পরিশ্রম করে সামনের দিনগুলোতে পড়াশুনা চালিয়ে যাচ্ছেন।

মোবারক আলী বলে, ‘প্রথমদিকে হাতের কবজি দিয়ে লিখতে খুব কষ্ট হতো। এখন অভ্যাস হয়ে গেছে। আমি সংগ্রাম করছি, আর সংগ্রাম করে বাঁচতে শিখেছি। আমি বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করার স্বপ্ন দেখি।’

আরও পড়ুন: ভ্যানের প্যাডেল ঘুরায়ে সংসার চালানো আদর পেলেন জিপিএ-৫

মোবারক আলী জানায়, তার বাবা একজন দিনমজুর। তার বাবার পক্ষে পড়াশোনার খরচ জোগান দেওয়া অনেক কষ্টকর হয়ে উঠেছে। এখন এটাই তাঁর জীবনের একমাত্র সমস্যা। তবুও সে তার লক্ষ্যে পৌঁছানোর জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে।

মোবারক আলীর বাবা এনামুল হক বলেন, তাঁরাও মোবারক আলীকে নিয়ে স্বপ্ন দেখেন। সে নিজের চেষ্টায় পড়াশোনা করছে। তবে তাঁর আর্থিক সংগতি না থাকায় মোবারকের চাহিদা সব সময় মেটাতে পারেন না। তবে তিনি মোবারককে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে আপ্রাণ চেষ্টা করে যাবেন।

আরও পড়ুন: জিপিএ-৪.১৭ পেল রামপুরায় বাসচাপায় নিহত মাঈনুদ্দিন

কাশিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়েদুল হক বলেন, মোবারক প্রতিবন্ধী হলেও মেধাবী এবং পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক চর্চায় খুবই পারদর্শী। প্রতিবন্ধী হওয়া মোবারকের জীবনে বাঁধা নয়, তার জীবনে বাঁধা হলো পরিবারের দারিদ্র্য।


সর্বশেষ সংবাদ