সোহরাওয়ার্দী কলেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মতবিনিময় সভা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মতবিনিময় সভা
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মতবিনিময় সভা  © টিডিসি

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ মিলনায়তনে শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২টার ২০ মিনিটে জাতীয় সংগীতের মাধ্যমে মতবিনিময় সভার সূচনা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সোহরাওয়ার্দী কলেজের নেতারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আবু সাইদ লিয়ন, লুৎফর রহমান, ফয়সাল আহমেদ, তরিকুল ইসলাম ও আকরাম হোসাইন রাজ। 

শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানটির বিভিন্ন সংকট, সমস্যা, জুলাই বিপ্লবের স্মৃতিচিহ্ন কেন্দ্রীয় সমন্বয়কদের সামনে তুলে ধরেন। তারা শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিনিধি, ছাত্র সংসদ, ভুয়া সমন্বয়ক, প্রধান উপদেষ্টা ইউনূসসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন।

আরও পড়ুন: সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের বিরুদ্ধে যত অভিযোগ

এ সময় শিক্ষার্থীরা সাত কলেজের অধিভুক্তি বাতিল নিয়েও প্রশ্ন তোলেন। মতবিনিময় সভায় এক শিক্ষার্থী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় যে উদ্দেশ্য নিয়ে রাজধানীর ঐতিহ্যবাহী সাতটি কলেজকে অধিভুক্ত করেছিল তার ১ শতাংশও তারা বাস্তবায়ন করতে পারেননি। তাই আমাদের এখন একটিই দাবি অধিভুক্তি থেকে মুক্তি।’

আরেক শিক্ষার্থী বলেন, ‘অধিভুক্তি বাতিল করে পূর্বের ন্যায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না। এখন আমাদের দাবি কমিশন গঠন করে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠনের।’

শিক্ষার্থীদের এসব দাবির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সমন্বয়ক ফয়সাল আহমেদ বলেন, ‘এখন ক্যাম্পাসে ছাত্রলীগ নেই, তাই শিক্ষার্থীরা নিজের মতামত প্রকাশ করতে পারছে। ফ্যাসিস্টদের সময়ে গত ১৫ বছর শিক্ষার্থীরা নিজেদের মতামত প্রকাশ করতে গেলে পড়তে হতে বিভিন্ন সমস্যায়। তার মধ্যে অনেকে হুমকি, নির্যাতনসহ গুম খুনের শিকার হয়েছেন।’

আরও পড়ুন: বৈষম্যবিরোধী আন্দোলনে আহত হন সোহরাওয়ার্দী কলেজে ১৫ শিক্ষার্থী

সোহরাওয়ার্দী কলেজের বিভিন্ন সংকট নিরসনে ফয়সাল আহমেদ আরও বলেন, বাংলাদেশের জনগণের সব কথা শোনার জন্য রয়েছেন অন্তর্বর্তীকালীন সরকার। কলেজের বিভিন্ন সংস্কারের বিষয়ে অন্তর্বর্তীকালীন সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যথাযথ বিধি অনুসরণ করে যোগাযোগ করবার পরামর্শ দেন।

এ সময় রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে স্লোগান শোনা যায় সমন্বয়কদের কণ্ঠে।


সর্বশেষ সংবাদ