গুচ্ছের শেষ ধাপের ভর্তি আগামী সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী   © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের সর্বশেষ ধাপের ভর্তি প্রক্রিয়া আগামী সপ্তাহে শুরু হবে। বিশেষ পর্যায়ের ন্যায় এ ধাপে ভর্তি সম্পন্ন করা হবে। বুধবার (১১ অক্টোবর) রাতে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আগামী ১৭ এবং ১৮ অক্টোবর গুচ্ছের শেষ ধাপের চূড়ান্ত ভর্তি অনুষ্ঠিত হবে। এরপর আর কোনো শিক্ষার্থী ভর্তি করা হবে না। আগামীকাল বৃহস্পতিবার সবকিছু গুছিয়ে নেওয়া হবে। এরপর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দেওয়া হবে।

ফাঁকা আসনের সংখ্যা বাড়ল
গুচ্ছের টেকনিক্যাল কমিটির একটি সূত্র জানিয়েছে, গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ৯ শতাধিক আসন ফাঁকা রয়েছে। বিশেষ পর্যায়ের ভর্তি চলাকালীন অনেকেই ভর্তি বাতিল করায় ফাঁকা আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক টেকনিক্যাল কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমাদের ২২০০ এর অধিক আসন ফাঁকা ছিল। বিশেষ পর্যায়ে ১৪৮৭ জন চূড়ান্ত ভর্তি হয়েছেন। সে হিসেবে ৭১৩টির মতো আসন ফাঁকা থাকার কথা ছিল। তবে বিশেষ পর্যায়ের ভর্তি চলাকালীন অনেকেই ভর্তি বাতিল করায় ফাঁকা আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

গত ২২ আগস্ট গুচ্ছের শেষ ধাপের ভর্তি নেওয়া হয়। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী এবার চার ধাপে শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে অধিক সংখ্যক আসন ফাঁকা থাকায় ফের ভর্তির দিয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

এর আগে ২০ জুন গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়। পরে পর্যায়ক্রমে তিনটি ইউনিটে পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশ করা হয়। এ বছর ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।


সর্বশেষ সংবাদ