ইবির আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগে বসেছে ছায়া আদালত

ইবির আইন বিভাগে বসেছে ছায়া আদালত
ইবির আইন বিভাগে বসেছে ছায়া আদালত  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে প্রথমবারের মতো ছায়া আদালত অনুষ্ঠিত হয়েছে। সেখানে যৌতুকের কষাঘাতে নিষ্পেষিত আকলিমা খাতুন মামলা করেন তার স্বামী সাইদুল শেখ এর বিরুদ্ধে। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ ‘ছায়া আদালত’ কার্যক্রমের আয়োজন করা হয়।

ছায়া আদালতটিতে দেখা যায়, যৌতুক না দেওয়ায় স্বামী ও তার পরিবারের হাতে দীর্ঘদিন ধরে অমানবিক জুলুম ও নির্যাতনের শিকার আকলিমা অবশেষে মামলা করেন বিচারিক আদালতে। যৌতুকের অপরাধের দন্ডবিধি অনুযায়ী সেখানে বাদী-বিবাদী পক্ষে আইনী মামলা লড়েন আইনজীবীরা সেখানে প্রশ্নবাণে জর্জরিত হতে দেখা যায় উভয় পক্ষের সদস্যদেরকে। অডিটোরিয়ামে ফুটে ওঠে সত্যিকার আদালত প্রাঙ্গনের আবহ।

এদিকে, ছায়া আদালত ঘিরে বেশ উচ্ছ্বসিত ছিলেন বিভাগটির শিক্ষার্থীরা। তারা বলেন, এমন কার্যক্রম তাদের পুঁথিগত শিক্ষার পাশাপাশি ব্যবহারিক দক্ষতাও বাড়াবে। যদিও কাল্পনিক ঘটনার উপর ভিত্তি করে ছায়া আদালতের কার্যক্রম সাজানো হয়েছে তবে এমন ঘটনা যাতে কারও জীবনে না ঘটে সে প্রত্যাশা তাদের।

আরও পড়ুন: তদন্তে প্রাপ্ত নানা দিক পর্যালোচনা করছে গঠিত কমিটি

উক্ত অনুষ্ঠানে বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতারের সভাপতিত্বে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলায় বিচারিক কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিজ্ঞ ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। পরে বিভাগের পক্ষ থেকে তাদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

এ প্রসঙ্গে সহকারী অধ্যাপক সাহিদা আক্তার বলেন, অল্পকিছু সংখ্যক বিশ্ববিদ্যালয়ে এ বিভাগ উন্মুক্ত করা হয়েছে। বাংলাদেশের ৮০ শতাংশ মামলার উৎপত্তি কোন না কোনভাবে ভূমির সাথে সংশ্লিষ্ট। সুতরাং ভূমি ব্যবস্থাপনা যত উন্নত করতে পারবো দেশ, দেশের বিচারবিভাগ, বিচার অঙ্গন ততটাই উন্নত, সহজ-সরল এবং সুন্দর সবলীল হয়ে উঠবে।


সর্বশেষ সংবাদ