ডিজিটাল সমাবর্তন বয়কট, আলাদাভাবে সমাবর্তন চান সাত কলেজ শিক্ষার্থীরা

আলাদা সমাবর্তন ও পদকের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন 
আলাদা সমাবর্তন ও পদকের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন   © টিডিসি ফটো

ডিজিটাল সমাবর্তন বয়কট, আলাদা সমাবর্তন এবং সাত কলেজের ভালো ফলাফলধারীদের স্বর্ণপদক দেবার দাবিতে মানববন্ধন করছে ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে দশটায় ঢাকা কলেজের মূল ফটকের সামনে সাত কলেজের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচী শুরু হয়। 

শিক্ষার্থীরা জানান, আগামী ১৯ নভেম্বর ( শনিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদনকল্পে পরিচালিত ১৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে। তারা বলেন, সমাবর্তন হলো একজন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী শিক্ষার্থীর সবচেয়ে স্মরণীয় দিন। যেখানে শিক্ষার্থীকে একজন সর্বোচ্চ পদস্থ কর্মকর্তা সনদ হস্তান্তরের মাধ্যমে সম্মানিত করে থাকেন। 

কিন্তু ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাত কলেজের সমাবর্তন দেওয়ার কারণে সাত কলেজের শিক্ষার্থীরা এধরনের সকল আয়োজন থেকে বঞ্চিত করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১২৭টি প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অতিথিদের সরাসরি উপস্থিতিতে সমাবর্তনে অংশগ্রহণ করেন। আর সাত কলেজের শিক্ষার্থীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের মাঠ থেকে মূল অনুষ্ঠানে যুক্ত হয়।

আরও পড়ুন: ‘স্ক্রিন সমাবর্তনে’ অপমানবোধ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

তারা অভিযোগ করেন, যেখানে সমাবর্তনে অংশগ্রহণ করা মোট শিক্ষার্থীর অর্ধেকের বেশি সাত কলেজের তারপরও এধরনের বৈষম্য করা খুবই নিন্দনীয়। সাত কলেজের শিক্ষার্থীদের চাওয়া এমন একটি সমাবর্তন যেখানে সরাসরি মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় শিক্ষামন্ত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য, একজন সমাবর্তন বক্তা সহ অন্যান্য অতিথিরা উপস্থিত থাকবেন। 

মানববন্ধনে অংশ নেওয়া তারেক আজিজ নামের এক শিক্ষার্থী বলেন, সাত কলেজের ভালো ফলাফল করা কৃতি  শিক্ষার্থীদের কোন ধরনের পদক দেওয়া   হয় না। আমরা চাই  সাত কলেজের শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়ন করা হোক। আলাদা সমাবর্তনের মাধ্যমে ভালো ফলাফল করা কৃতি শিক্ষার্থীরা যেন অতিথিদের কাছ থেকে সরাসরি পদক গ্রহণ করতে পারে সে ব্যবস্থা করা হোক।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর (শনিবার)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে মূল আনুষ্ঠানিকতা। এই সমাবর্তনে অধিভুক্ত ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্রাজুয়েটরা ঢাকা কলেজ ক্যাম্পাস এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্রাজুয়েটরা ইডেন মহিলা কলেজ ক্যাম্পাস ভেন্যুতে সমাবর্তনে অংশ নেবেন।


সর্বশেষ সংবাদ