গুচ্ছের কোন বিশ্ববিদ্যালয়ে কত আবেদন, মেরিট লিস্ট কবে

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের লোগো
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের লোগো  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা পছন্দের বিশ্ববিদ্যালয়ে আবেদনও শেষ করেছেন। এখন অপেক্ষায় মেরিট লিস্টের। আগামী ৭ নভেম্বর প্রকাশ হতে পারে প্রথম মেরিট লিস্ট। এ ছাড়া কোন বিশ্ববিদ্যালয়ে কতজন আবেদন করেছেন, আলাদা আলাদাভাবে তা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মোট আবেদন পড়েছে এক লাখ ৬০ হাজারের বেশি।

প্রকাশিত তথ্য অনুযায়ী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ৪৩ হাজার ৪২৭ জন আবেদন করেছেন। ‘এ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ১৫৫টি। এর বিপরীতে আবেদন করেছে ২৪ হাজার ৮৪৯জন। ‘বি’ ইউনিটে ৮৫০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৯ হাজার ৯৮৯ জন। আর ‘সি’ ইউনিটে ৬১০টির বিপরীতে আবেদন করেছেন ছয় হাজার ২৪০ জন।

এর বাইরে ছাড়া ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে ৭৮০ জন, চারুকলা বিভাগে ৮৯৭, নাট্যকলা বিভাগে ৩২৭ ও সংগীতে ৩৪৫ জন আবদেন করেছেন।মুক্তিযোদ্ধা কোটায় রয়েছেন ৩৬১ জন। এ ছাড়া বিকেএসপি কোটায় ৯৩টিসহ কোটায় তিন হাজার ৩৬ জন আবেদন করেছেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছেন ৩২ হাজার ৩১৩ জন। এদের মধ্যে আবেদন ফি পরিশোধ করেছেন ২৬ হাজার ৬৫০ জন। বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১৯ হাজার ৯০৪ জন, মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে চার হাজার ৭৪৩ জন এবং বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন করেছেন দুই হাজার তিনজন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ২৩ হাজার ২৮৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তিনটি ইউনিটের মধ্যে সবচেয়ে বেশি ১০ হাজার আবেদন জমা পড়েছে ‘এ’ ইউনিটে। আগামী ৭ নভেম্বর প্রথম মেধাতালিকা প্রকাশ ও ভর্তি কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন: গুচ্ছে বশেমুরবিপ্রবিতে আবেদন পড়েছে ২৮ হাজার

‘এ’ ইউনিটে ১০ হাজার ১৭৬ জন, ‘বি’ ইউনিটে ৯ হাজার ১৪৭ জন এবং ‘সি’ ইউনিটে ৩ হাজার ৯৬১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ২০২১-২২ শিক্ষাবর্ষে নজরুল বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে মোট এক হাজার ৮০টি আসনে ভর্তি নেওয়া হবে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১৬০টি, ‘বি’ ইউনিটে ৭০০টি এবং ‘সি’ ইউনিটে ২২০টি আসন রয়েছে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আবেদন করেছেন ৩০ হাজার ১২৬ জন। এর মধ্যে টাকা পরিশোধ করেছেন ২৭ হাজার জন। কোটায় আবেদন করেছেন ১ হাজার ৩৩৭ জন। পোষ্য কোটায় ৫৫ জন, আদিবাসি/উপজাতি কোটায় ২০৮ জন, বিকেএসপি কোটায় ১৬ জন ও প্রতিবন্ধী কোটায় ১৫৮ জন।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) ভর্তির জন্য তিন ইউনিটে আট হাজার ৮৭৩ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়টির ‘এ’ ইউনিটে সর্বোচ্চ সংখ্যক ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরপর রয়েছে ‘সি’ এবং সবশেষ ‘বি’ ইউনিট। ‘এ’ ইউনিটে ৫ হাজার ৩৬১ জন, ‘বি’ ইউনিটে ৩৬৭ জন এবং ‘সি’ ইউনিটে ১ হাজার ২০৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবিতে) ভর্তির জন্য ২৮ হাজার ৪৬ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। বিজ্ঞান, প্রকৌশল ও জীব বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে শিক্ষার্থী ভর্তি করা হবে। 

আরো পড়ুন: টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে দেশসেরা বাকৃবি

বিশ্ববিদ্যালয় সূত্রমতে, এ ইউনিটে ১৮ হাজার ১০৮ জন, বি ইউনিটে সাত হাজার ২১২ জন এবং সি ইউনিটে দুই হাজার ৭২৬ জন আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা এক হাজার ৫০৫টি।

গত ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়। যার সময়সীমা ছিল ২৭ অক্টোবর পর্যন্ত। গত ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শেষ দুইটি বিশ্ববিদ্যালয় এবছর নতুন করে গুচ্ছের সাথে যুক্ত হয়েছে।


সর্বশেষ সংবাদ