৪১তম বিসিএস

৪ হাজার পদে নন-ক্যাডারের আবেদন বিজ্ঞপ্তি এ সপ্তাহে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪১তম বিসিএসের নন-ক্যাডারে বিভিন্ন গ্রেডে প্রায় চার হাজার প্রার্থী নিয়োগের সুপারিশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। চলতি সপ্তাহেই আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। 

পিএসসি’র একটি নির্ভরযোগ্য সূত্র আজ সোমবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, ৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে নিয়োগ সুপারিশের জন্য শূন্য পদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশের কাজ প্রায় শেষ। চলতি সপ্তাহে আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা করা হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ‘৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে প্রায় চার হাজার প্রার্থী নিয়োগের সুপারিশ করা হবে। আগামীকাল মঙ্গলবার অথবা আগামী বুধবার আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা রয়েছে। কোনো কারণে তা না হলে বৃহস্পতিবারের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।’

আরও পড়ুন: ৪৫তম বিসিএসের পরীক্ষা পেছানো নিয়ে যা জানাল পিএসসি

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘৪১তম বিসিএসের নন-ক্যাডারের মাধ্যমে প্রায় ৪ হাজার প্রার্থী নিয়োগ সুপারিশ পেতে যাচ্ছেন। সহসাই প্রার্থীদের থেকে পছন্দক্রম গ্রহণ করা হবে। আশা করছি চলতি সপ্তাহে এই প্রক্রিয়া শুরু করতে পারব।’

গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন।


সর্বশেষ সংবাদ