স্থায়ী ক্যাম্পাস দিয়ে শুরু, শিক্ষার্থীদের অর্জনে বছর শেষ স্টামফোর্ডের

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ
স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ  © টিডিসি ফটো

দেখতে দেখতে শেষ হলো আরেকটি বছর। প্রাপ্তি-অপ্রাপ্তির মধ্য দিয়ে ২০২৩ সাল আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছে। বিদায়ী এ বছরটিতে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশে শিক্ষার্থী ভর্তি বন্ধ, স্থায়ী ক্যাম্পাস নির্মাণ, নতুন উপাচার্য নিয়োগ, এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে  সহকারী জজ হিসেবে নিয়োগ পাওয়া, কালচারাল প্রোগ্রামে সাফল্য, ক্রীড়া প্রতিযোগিতায় সাফল্য, আই এবি ও পরীক্ষা বর্জন আন্দোলনসহ নানা বিষয় নিয়ে বেশ আলোচনায় ছিল। ২০২৩ সালে স্টামফোর্ড ইউনিভার্সিটির আলোচিত এসব ঘটনা নিয়ে সাজানো হয়েছে এ সালতামামি।

স্থায়ী ক্যাম্পাস না থাকায় শিক্ষার্থী ভর্তি বন্ধ
বছরের শুরুতেই অনেকটা চাপের মধ্যে ছিলো স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। ভাড়া করা ক্যাম্পাস এবং অস্থায়ী ভবনে শিক্ষা কার্যক্রম চালানো এবং নিজস্ব ক্যাম্পাস না থাকায় বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেয় ইউজিসি। পরবর্তীতে স্থায়ী ক্যাম্পাসের কাজ শুরু করলে অনুমতি পেয়ে পুনরায় আবার শিক্ষার্থী ভর্তি শুরু করে এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তবে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার জন্য স্টামফোর্ড ইউনিভার্সিটিকে এক বছর সময় দেওয়া হয়। ২০২৪ সালে যদি সকল কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে না নেওয়া হয় তাহলে পুনরায় শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে বলে জানায় ইউজিসি।

নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব পেলেন অধ্যাপক ড. মনিরুজ্জামান
স্টামফোর্ড ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব পান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান। বছরটির শুরুর দিকে ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে উপাচার্যের নিয়োগের বিষয়টি জানানো হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব ড. মো. ফরহাদ হোসেনের স্বাক্ষর করা প্রজ্ঞাপনে তাকে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়। এতে বলা হয়েছিল, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর পর্যন্ত স্থায়ী হবে।

ক্লেমন ইনডোর ক্রিকেট টুর্নামেন্টে রানারআপ 
ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেট টুর্নামেন্ট’র সপ্তম আসরের শিরোপাতে বাংলাদেশ ইউনিভার্সিটির কাছে হেরে রানারআপ হয় স্টামফোর্ড। ২০২৩ সালের ২৭ জুলাই মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশ ইউনিভার্সিটির কাছে ৫ উইকেটে হেরে রানারআপ হয় স্টামফোর্ড ইউনিভার্সিটি।

সহকারী জজ হিসেবে সাফল্য পাওয়া ফাহিমা এবং ফারুক
১৬তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষার চূড়ান্ত ফলে সহকারী জজ হিসেবে মেধাতালিকায় ১৯তম এবং ৮১তম স্থান অর্জন করেছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাহিমা আক্তার ও মো. ওমর ফারুক। বিশ্ববিদ্যালয়টি থেকে ২০২৩ এ তারা দুজনেই বিজেএস পরীক্ষায় সাফল্য পেয়েছেন।

ইউল্যাবের কালচারাল কনটেস্টে রানার্সআপ স্টামফোর্ড ইউনিভার্সিটি
দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে হারিয়ে আন্ডারগ্র্যাড কনফারেন্স এবং কালচারাল কনটেস্টে চ্যাম্পিয়ন হয়েছে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এবং রানার্সআপ হয়েছে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। কনটেস্টটি প্রতি বছরের ন্যায় ২০২৩ সালেও আয়োজন করে ইউল্যাব’র ইংরেজি বিভাগে।

গত ২০ অক্টোবর শেষ হওয়া এই কনটেস্টের বিষয় ছিলো "Gender: The Binary and Beyond"। ইউনিভার্সিটি অব লিভারেল আর্টসের এই আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, এআইইউবি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইস্টার্ন ইউনিভার্সিটির মতো দেশের প্রথম সারির পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় অংশ নেয়।

আইএবি বার্ষিক ক্রীড়া উৎসব-২০২৩ এ রানারআপ
বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের (আইএবি) বার্ষিক ক্রীড়া উৎসব-২০২৩ এর ফুটবলে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আহছানউল্লাহ ইউনিভার্সিটি। এ উৎসবে রানার্সআপ হয় স্টামফোর্ড ইউনিভার্সিটি। গত ১৭ নভেম্বর বার্ষিক এ ক্রীড়া উৎসবের আয়োজন করে প্রতিষ্ঠানটি।


সর্বশেষ সংবাদ