এশিয়ান ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালিত

অনুষ্ঠানে অতিথিরা
অনুষ্ঠানে অতিথিরা  © টিডিসি ফটো

‘শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এইউবি) আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ই আগস্ট) বিশ্ববিদ্যারয়ের স্থায়ী ক্যাম্পাসে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফার সাদেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে মূল বক্তব্য তুলে ধরেন প্রফেসর এ.এইচ.এম.এ ছালেক, বিভাগীয় প্রধান, ইসলামের ইতিহাস ও সভ্যতা বিভাগ এবং ডীন, স্কুল অব আর্টস, এইউবি। 

ড. মুহাম্মাদ জাফার সাদেক বলেন, বাংলাদেশেরস্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন একটি স্বাধীন সার্বভৌম সফল স্বপ্নের সোনার বাংলার। আর সেই সোনার বাংলা গঠনে সবাইকে জ্ঞানার্জন করতে হবে, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে এগিয়ে নিতে হবে। ভালো মানুষ হয়ে গড়ে উঠতে হবে, দেশের সেবা করতে হবে, প্রয়োজনে ত্যাগ স্বীকার করতে হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম জাতীয় শোক দিবসকে আনুষ্ঠানিকতা নির্ভর না করে, হৃদয়ে ধারণ করতে বলেন। যারা এই ধরনের বর্বরতা করেছে, নির্মম ভাবে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যা করেছে, তাদের প্রতি ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করেন তিনি বলেন, বঙ্গবন্ধুর চেতনা আমাদের প্রেরণা। বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি উন্নত ও আধুনিক দেশে পরিণত করতে দিনরাত পরিশ্রম করছেন। আমাদেরকেও এই শোককে শক্তিতে পরিণত করে দেশকে এগিয়ে নিতে হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেই ভয়াল কালোরাত্রি আমাদেরকে প্রতিমুহূর্তে আতঙ্কিত করে, আমাদেরকে শোকে মুহ্যমান করে তুলে। শোককে শক্তিতে পরিণত করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদেরকেও শোককে শক্তিতে পরিণত করতে হবে।  বঙ্গবন্ধুর জীবন হল একটি অনবদ্য সংগ্রামী জীবন। যেই জীবন শুধুই এই দেশকে গড়ে তোলার স্বপ্ন দেখেছে।

সভাপতির বক্তব্যে এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান বলেন, আমি গোপলগঞ্জের সন্তান হিসেবে বঙ্গবন্ধুর আঞ্চলিকতাপূর্ন কথা  শোনার সৌভাগ্য হয়েছে, তিনি খুব সহজে মানুষকে আপন করে নিতে পারতেন, ধনী দরিদ্র সবার খোঁজ নিতেন। তিনি যেভাবে দেশের মানুষকে ভালোবাসতেন, যেভাবে দেশকে ভালোবাসতেন, আমাদেরকেও সেভাবেই দেশকে ভালোবাসতে হবে। স্বপ্নের সোনার বাংলা গঠনে সৎ যোগ্য ও মেধাবী মানবসম্পদ গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ গড়ার কাজ করছেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশও তার সহযাত্রী হিসেবে কাজ করছে। 

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এইউবি রেজিস্ট্রার একেএম এনামুল হক। কুরআন তেলাওয়াত করেন মো: মুস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। 

এদিন দোয়া ও মোনাজাতের মাধ্যমে সভা সমাপ্ত করা হয়। সভায় মোনাজাত পরিচালনা করেন এইউবি ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক ড. শহীদুল ইসলাম ফারুকী। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মুক্তাশা দিনা চৌধুরী।


সর্বশেষ সংবাদ