ভাইরাল ছবিটি কী ঢাকার মেট্রোরেলের ভেতরের দৃশ্য?

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ছবি
সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ছবি  © টিডিসি ফটো

পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস উপলক্ষ্যে (১৪ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকার মেট্রোরেলের (ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল) একটি কোচে কয়েকজন ‘কপোত-কপোতী’র অবস্থান দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ছবিটি ব্যবহার করে ১৪ ফেব্রুয়ারির পর থেকে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। ছবিটা পোস্ট করে নেটিজেনরা বলছে, ভালোবাসা দিবসে কপোত-কপোতীর উৎপাত থেকে রেহায় পায়নি মেট্রোরেলও।

ভাইরাল হওয়া কোচের গায়ে লেখা ‘আজাদি কা অমৃত’

টিডিসি ফ্যাক্টচেকের অনুসন্ধানে জানা যায়, এই ছবিটি রাজধানী ঢাকার মেট্রোরেলের ভেতরের কোনো দৃশ্য নয়। বরং ভারতের মেট্রোরেলের ছবিকে ঢাকার মেট্রোরেলের ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

গুগল ইমেজে সার্চ করে ছবিটির উৎস জানা যায়নি। তবে ছবিটিতে থাকা মেট্রোরেলের কোচের গায়ে থাকা আজাদি কা অমৃত (ইংরেজিতে Azadi Ka Amrit Mahotsav) লেখা রয়েছে।

আজাদি কা অমৃত কী?
এটি একটি স্লোগান। ভারতের স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষ্যে দেশটির সরকারের একটি উদ্যোগ। যা দেশটির স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উদ্‌যাপন এবং দেশের জনগণ, সংস্কৃতি ও সাফল্যের গৌরবান্বিত ইতিহাসকে স্মরণ করা হয়েছিল।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে কলকাতা মেট্রোতে স্মার্ট কার্ডের বিশেষ সংস্করণ প্রকাশ

স্লোগানটি সামনে রেখে এই মহোৎসব উপলক্ষ্যে ২০২১ সালের ১২ই মার্চ আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল ৭৫-সপ্তাহের কাউন্টডাউন দিয়ে, আর শেষ হয় দেশটির স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উদ্‌যাপন শেষে ১৫ই আগস্ট আগস্ট ২০২৩ সালে। এ নিয়ে বিস্তারিত পড়ুন এই লিংকে গিয়ে।

২০২৩ সালেল ১৫ জানুয়ারি ভারতের ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে ছবিটি প্রকাশিত হয়েছিল

এই মহোৎসব উপলক্ষ্যে দেশটির মেট্রোরেলও শামিল হয়েছিল। স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উদ্‌যাপন উপলক্ষ্যে স্মার্ট কার্ডের বিশেষ সংস্করণ প্রকাশ করেছিল দেশটি বিভিন্ন রাজ্যের মেট্রোরেল। এছাড়া মেট্রো স্টেশনের বিভিন্ন স্থপনা ও মেট্রোর কোচে ‘আজাদি কা অমৃত’ স্লোগানটি লেখা ছিল।

সুতরাং, ঢাকা মেট্রোরেলের ছবি দাবিতে প্রচারিত ছবিটি ভারতের। সেটি ঢাকা মেট্রোরেলের ছবি দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।


সর্বশেষ সংবাদ