রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

শুধু মুখের কথায় নয় পোশাকের মাধ্যমে নিজের চিন্তার বহিঃপ্রকাশ

রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর লভিরা নাবিউল্লিনা
রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর লভিরা নাবিউল্লিনা  © সংগৃহীত

কেবল মুখের কথায় নয় পোশাকের মাধ্যমেও নিজের চিন্তা-ভাবনার আভাস বা ইঙ্গিত দিতে পারদর্শী রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর লভিরা নাবিউল্লিনা। রুশ প্রেসিডেন্টের একজন সাবেক বিশ্বস্ত উপদেষ্টা হিসাবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

সোমবার (২৮ ফেব্রুযারি) ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমাদের অর্থনৈতিক অবরোধের মুখে রুশ প্রেসিডেন্ট পুতিনের ডাকা এক বৈঠকে তিনি শোকের প্রতীক হিসাবে কালো রঙের পোশাক পরে হাজির হয়েছিলেন। খবর যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানের।

আরও পড়ুন: ফুটবল মাঠে দর্শক-সমর্থকদের সংঘর্ষে নিহত ১৭

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, তিনি কালো পোশাক পরে ওই বৈঠকে হাজির হয়েছিলেন। এতে অনেকেই মনে করছেন এটি যুদ্ধ নিয়ে তার ভিন্নমতের বহিঃপ্রকাশ। কেনানা টেলিভিশনে যখন তাকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখানো হচ্ছিল তখন তার মুখের অবস্থা বিবর্ণ ছিল।

রেনেসাঁ ক্যাপিটালের বৈশ্বিক প্রধান অর্থনীতিবিদ চার্লি রবার্টসন বলেছেন, ‘কালো পোশাক পরে গত সোমবার তিনি বুঝিয়ে দিয়েছেন, তিনি যুদ্ধকে ঘৃণা করেন। আর এটা তার বৈশিষ্ট্য, নিজের মতামত দেওয়ার জন্য তিনি সব সময় ইঙ্গিতপূর্ণ কাপড় পরেন। আজকের রাশিয়া গড়ে তোলায় তার ভূমিকা প্রণিধানযোগ্য, কিন্তু সেই রাশিয়া এখন যুদ্ধে যাচ্ছে, এটা তিনি মেনে নিতে পারেননি। আমি মনে করি না তার অনুভূতি কারও চোখে পড়বে না, পুতিনও এ বিষয়ে সচেতন, যদিও তিনি এসব পাত্তা দেন না।’

আরও পড়ুন: এভিয়েশন বিশ্ববিদ্যালয়ে মহাকাশ ও স্যাটেলাইটের ওপর স্নাতক ডিগ্রি চালু এ বছরই

গার্ডিয়ানের প্রতিবেদনে তার সম্পর্কে বলা হয়, তিনি কেবল শব্দের মাধ্যমেই কথা বলেন না, বরং পোশাকের মাধ্যমে তিনি নিজের নীতিবিষয়ক চিন্তাভাবনা সম্পর্কে আভাস দেন। ২০২০ সালের মে মাসে পৃথিবীর অন্যান্য দেশের মতো রুশ সরকার মানুষকে বাড়িতে থাকার আহ্বান জানিয়েছিল, তখন তিনি ঘর-আকৃতির ব্রোচ পরেছিলেন। এক মাস পর নীতি সুদহার কমানোর পর তিনি কবুতর আকৃতির ব্রোচ পরেন। আর এবার নীতি সুদহার কমানোর ঘোষণা দেওয়ার সময় তিনি যে কালো পোশাক পরে এলেন, তার লক্ষ্য হচ্ছে এটা বোঝানো যে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব ঠিক কতটা। একই সঙ্গে এর মাধ্যমে যুদ্ধের প্রতি তার ঘৃণাও প্রকাশ পেয়েছে বলে বিশ্লেষকেরা মনে করছেন।

উল্লেখ্য, লভিরা নাবিউল্লিনা আন্তর্জাতিক মহলে বেশ সমাদৃত। পুতিনের কঠোর সমালোচক মহলেও তার বেশ জনপ্রিয়তা রয়েছে। দৃষ্টিভঙ্গিতে আধুনিক এই গভর্নর রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সংস্কারে বড় ভূমিকা পালন করেছেন। ২০১৩ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। এর মধ্যে নানা প্রতিকূলতা মোকাবিলা থেকে শুরু করে তিনি সাফল্যের সঙ্গে রাশিয়াকে বিভিন্ন অর্থনৈতিক বিপদ থেকে রক্ষা করেছেন। বিশেষ করে ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখলের পর পশ্চিমা অর্থ ব্যবস্থাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেশটি সেসময় বিকল্প লেনদেন ব্যবস্থা চালু করেছিল। যার নেতৃত্ব দিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ