সরকারি চাকরি পেলেন জোড়া লাগানো দুই ভাই

সরকারি চাকরি পাওয়া দুই ভাই
সরকারি চাকরি পাওয়া দুই ভাই  © সংগৃহীত

শারীরিক প্রতিবন্ধকতা চলার পথে বাধা হতে পারে না, তা প্রমাণ করে দেখালেন জোড়া লাগা যমজ দুই ভাই। প্রযুক্তিতে দক্ষ হয়ে দুই ভাই পেলেন সরকারি চাকরি। তারা প্রথমে মাসে ২০ হাজার রুপি বেতন পাবেন।

বিরল এই ঘটনাটি ঘটেছে ভারতের পাঞ্জাবের অমৃতসরে। সংযুক্ত যমজ দুই ভাই হলেন, সোহনা এবং মোহনা সিং। শারীরিক প্রতিকূলতাকে জয় করে তারা চাকরি পেয়েছেন পাঞ্জাব স্টেট পাওয়ার করপোরেশন লিমিটেডে (পিএসপিসিএল)।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, সোহনা ও মোহনা ভারতের আইটিআই থেকে ডিপ্লোমা করেন। তাঁদের বয়স এখন ১৯ বছর। এখন তাঁরা থাকেন অমৃতসরে। তাঁদের প্রথম থেকে নিজের পায়ে দাঁড়ানোর প্রবল আকাঙ্ক্ষা ছিল। সরকারি চাকরিতে প্রবেশের মাধ্যমেই সেই ইচ্ছা পূরণ হলো।

আরও পড়ুন: ঢাকার একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রীও আশিকের ধর্ষণের শিকার

পিএসপিসিএলের প্রধান ব্যবস্থাপনা পরিচালক (সিএমডি) বেনু প্রাসাদ বলেন, আমরা জানতে পারি তারা বিরলের চেয়ে বিরল শারীরিক প্রতিবন্ধী। সেই অবস্থাতেই আইটিআই থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন তারা। ইলেকট্রিশিয়ান হিসেবে পেশাজীবন শুরু করতে চেয়েছিলেন। আমরা তাদের কাছে যাই এবং তারা যে বেশ সক্রিয়, তা প্রত্যক্ষ করি। যমজ ভাইয়ের ভালো কারিগরি জ্ঞান রয়েছে।

আরও পড়ুন: ‘আমার দাদারে এনে দাও, আমি কার লগে খেলমু’

জানা গেছে, ২০০৩ সালে ভারতের রাজধানী দিল্লিতে জন্ম দুই ভাইয়ের। জন্ম থেকেই তাদের মাথা, হাত, শিরদাঁড়া ও হৃৎপিণ্ড আলাদা, কিন্তু শরীরের নিচের অংশ একটাই। মাত্র দুই মাস বয়সে তাদের বাবা-মা তাদের ছেড়ে দিয়েছিলেন এবং পাঞ্জাবের অমৃতসরের উপকণ্ঠে পিঙ্গলওয়ারা চ্যারিটেবল সোসাইটি তাদের নিয়ে গিয়েছিল। দিল্লি এমসের চিকিৎসকেরা অস্ত্রোপচার করে তাদের আলাদা করার চেষ্টা করলেও শারীরিক জটিলতার কারণে সক্ষম হননি।

আরও পড়ুন: আদালতে ঘটনার বর্ণনা দিলেন কক্সবাজারে ধর্ষণের শিকার নারী

এর পর তারা এভাবেই বড় হতে থাকেন। স্কুলের পাঠ শেষ করে ডিপ্লোমা করেন। অতঃপর সরকারি চাকরি। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও যে এগিয়ে চলা যায়, তা দেখিয়ে দিলেন সোহনা এবং মোহনা।


সর্বশেষ সংবাদ