দুধ, ডিমের পাশাপাশি ভেন্ডিং মেশিনে এখন বুলেটও বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রে!

দুধ, ডিমের পাশাপাশি ভেন্ডিং মেশিনে এখন বুলেটও বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রে!
দুধ, ডিমের পাশাপাশি ভেন্ডিং মেশিনে এখন বুলেটও বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রে!  © সংগৃহীত

এবার দুধ, ডিমের পাশাপাশি ভেন্ডিং মেশিনে বুলেটও বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রে। দেশটির অ্যালাবামা, ওকলাহোমা ও টেক্সাস অঙ্গরাজ্যের গ্রোসারি স্টোরে বুলেট কেনার সুবিধাযুক্ত ভেন্ডিং মেশিন বসানো হয়েছে। এসব ভেন্ডিং মেশিন থেকে সপ্তাহের সাত দিন চব্বিশ ঘণ্টাই কেনা যাবে বুলেট। অ্যামিউনিশন বা ‘গোলাবারুদ’ বিক্রির ভেন্ডিং মেশিন বসানোর এ উদ্যোগ নিয়েছে টেক্সাসভিত্তিক কোম্পানি আমেরিকান রাউন্ডস। 

তবে অনেকেই আশংকা করে বলেন, এই উদ্যোগের কারণে উদ্বেগজনকহারে বন্দুক সহিংসতা বেড়েও যেতে পারে।

কিন্তু আমেরিকান রাউন্ডস বলছে, তাদের এ উদ্যোগ বুলেট কেনা আরও সহজ করে দেবে। এক বিবৃতিতে কোম্পানিটি বলেছে, তাদের ‘গোলাবারুদের ডিসপেন্সার’ মানুষকে লম্বা লাইনে না দাঁড়িয়ে, তাদের পছন্দসই যেকোনো সময়ে ইচ্ছামতো বুলেট কেনার সুযোগ করে দেবে।

ওকলাহোমা, অ্যালাবামা ও টেক্সাসের আধডজন জায়গায় বসানো হয়েছে মেশিনগুলো। যুক্তরাষ্ট্রের এই রাজ্যেগুলোতে বন্দুক কিনতে কোনো লাইসেন্সের দরকার পড়ে না। বন্দুকের মালিকদের লাইসেন্স নেওয়ার বা তাদের আগ্নেয়াস্ত্র নিবন্ধন করানোরও প্রয়োজন পড়ে না।

আমেরিকান রাউন্ড বলছে, তাদের ভেন্ডিং মেশিনে ‘সর্বচ্চ’ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এ মেশিনে এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে ‘কার্ড স্ক্যানিং ও ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার’ আছে। এসব প্রযুক্তির মাধ্যমে দ্রুত ও সহজে প্রত্যেক ক্রেতার পরিচয় ও বয়স যাচাই করা হয়।

তবে সমালোচকরা বলছেন, ভেন্ডিং মেশিনে করে বুলেট বিক্রির ফলে যুক্তরাষ্ট্রজুড়ে গোলাগুলির ঘটনা বেড়ে যাবে। দেশটিতে শুধু স্বাধীনতা দিবসের দিনেই বন্দুক সহিংসতায় অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে।

আমেরিকান রাউন্ডের দাবি, তাদের ভেন্ডিং মেশিনে বয়স যাচাইয়ের প্রযুক্তি থাকায় লেনদেন অনলাইনে বিক্রির চাইতে বেশি নিরাপদ। অনলাইনে বুলেট কেনার জন্য ক্রেতাকে তার বয়সের প্রমাণ দিতে হয় না। আবার রিটেইল দোকান থেকে বুলেট চুরির আশঙ্কাও থাকে।

আমেরিকান রাউন্ডসের সিইও গ্র্যান্ট মেগার্স জানিয়েছেন, ভেন্ডিং মেশিন থেকে বুলেট কেনার জন্য ক্রেতার বয়স ফেডারেল আইন অনুযায়ী অন্তত ২১ হতে হবে। আর বয়স নিশ্চিতের জন্য ক্রেতাকে তার ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করতে হবে; সঙ্গে ফেসিয়াল স্ক্যান তো আছেই। মাত্র দেড় মিনিটেই গোটা প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলে জানান মেগার্স।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন অনুযায়ী, শটগান ও রাইফেলের বুলেট কেনার জন্য ক্রেতার বয়স যথাক্রমে ন্যূনতম ১৮ ও ২১ বছর হতে হবে।

অ্যাসোসিয়েটেড প্রেস, ইউএসএ টুডে ও নর্থইস্টার্ন ইউনিভার্সিটির যৌথভাবে সংরক্ষণ করা তথ্য অনুসারে, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে বন্দুক দিয়ে এখন পর্যন্ত বড় পরিসরে ১৫টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০২৩ সালে এ সংখ্যা ছিল ৩৯টি।


সর্বশেষ সংবাদ