বঙ্গবাজারের ক্ষতিগ্রস্তদের এক কোটি টাকা দেওয়ার ঘোষণা বিদ্যানন্দের

বিদ্যানন্দ
বিদ্যানন্দ  © ফাইল ফটো

বঙ্গবাজারের আগুনে পুড়ে মালামাল হারানো ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। তারা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের এক কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) সংগঠনটির নিজস্ব ভেরিফায়েড সামাজিক মাধ্যমে এ ঘোষণা জানায় সংগঠনটি।

বিদ্যানন্দের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘আগামীকাল সকাল ১১ টায়, জাতীয় চিত্রশালা মিলনায়তনে, মান্যবর জেলা প্রশাসকের উপস্থিতিতে বঙ্গবাজার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের হাতে নগদ এক কোটি টাকা অর্থ সহায়তা তুলে দেওয়া হবে।’

তারা আরও জানিয়েছে, ‘ঈদের পর আমরা আরও এক কোটি টাকার অর্থ সহায়তা তুলে দেওয়ার পরিকল্পনা করছি। কৃতজ্ঞতা শুভাকাঙ্ক্ষীদের, যারা সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন বিদ্যানন্দের মাধ্যমে।’

এর আগে গত ৪ এপ্রিল সকালে বঙ্গবাজারে (বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট) আগুন লাগার ঘটনা ঘটে। সেই আগুন ছড়িয়ে পড়ে বঙ্গবাজারের পাশের এনেক্সকো টাওয়ার মার্কেট, মহানগর শপিং কমপ্লেক্স, বঙ্গ ইসলামিয়া মার্কেট ও বঙ্গ হোমিও মার্কেট পুড়ে ছাই হয়ে যায়।

এ ঘটনায় ওই দিনই ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন, অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান ও ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনকে আহ্বায়ক ও প্রধান সমাজকল্যাণ এবং বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীনকে সদস্য সচিব করে আট সদস্যের তদন্ত কমিটি গঠন করে ডিএসসিসি।

ঘটনার এক সপ্তাহ পর ১১ এপ্রিল ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। প্রতিবেদনে ৩ হাজার ৮৪৫ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর নামের তালিকাসহ বিস্তর তথ্য উল্লেখ করা হয়। এ ঘটনায় আনুমানিক দেড় হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিনের।


সর্বশেষ সংবাদ