দুদিনের যুদ্ধবিরতি ঘোষণা পুতিনের

রাশিয়ান সৈন্য
রাশিয়ান সৈন্য  © সংগৃহীত

ইউক্রেন-রাশিয়া চলমান যুদ্ধে দুদিনের বিরতি ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে রুশ সেনাদের শুক্রবার (৬ জানুয়ারি) থেকে শনিবার (৭ জানুয়ারি) পর্যন্ত হামলা বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে ফোনালাপের পর যুদ্ধবিরতির নির্দেশ দেন পুতিন। খবর আল-জাজিরার। 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আলোচনায় বসার আগে কিয়েভকে মস্কোর দখল করা অঞ্চলগুলোর অধিকার ছেড়ে দিতে হবে। আলোচনায় বসা না-বসার বিষয়টি ইউক্রেনের এ সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে বলেও জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সনদ বিক্রি করতেন ১৯ বছরের এই তরুণ

ফোনালাপকালে এরদোগান যুদ্ধবিরতির প্রস্তাব দেন। বিপরীতে আলোচনায় যাওয়ার জন্য শর্তের কথা বলেন পুতিন। ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, এরদোগানের সঙ্গে ফোনালাপে প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন, রাশিয়া গুরুত্বপূর্ণ বৈঠকের জন্য উন্মুক্ত। 

ইউক্রেনে গত বছরের ২৪ ফেব্রুয়ারি শুরু হয় রাশিয়ার সামরিক অভিযান। এর কয়েক মাসের মধ্যে দেশটির প্রায় এক-পঞ্চমাংশ অঞ্চল দখল করে নেয় রুশ বাহিনী। সেপ্টেম্বরে এসে ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝিয়া নিজেদের বলে ঘোষণা করেন পুতিন।


সর্বশেষ সংবাদ