এমপিওভুক্ত শিক্ষকদের ডিসেম্বরের চেক ছাড়

লোগো
লোগো  © ফাইল ছবি

এমপিওভুক্ত স্কুল ও কলেজের শিক্ষক-কর্মচারীদের ২০২১ সালের ডিসেম্বর মাসের বেতন-ভাতার সরকারি অংশের চেক ছাড়া হয়েছে। আগামী ৬ জানুয়ারি পর্যন্ত বেতন তুলতে পারবেন।

রোববার (২ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে উপপরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার ব্যাপারে সবাই একমত: শিক্ষামন্ত্রী

বেতনের সরকারি অংশের চেক হস্তান্তর করা হয়েছে অগ্রণী ও রুপালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এবং জনতা ও সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয়ে।

শিক্ষক-কর্মচারীরা আগামী ৬ জানুয়ারি পর্যন্ত বেতন-ভাতার সরকারি অংশ তুলতে পারবেন। এজন্য emis.gov.bd থেকে নিজ নিজ প্রতিষ্ঠানের এমপিওর শিট ডাউনলোড করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।

প্রসঙ্গত, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর ২০১৯ সালের ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

আরও পড়ুন:ঢাবিতে হিন্দু ছাত্রীদের জন্য আলাদা মন্দির হচ্ছে

দেশে মোট ৩৯ হাজার ৯২টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে দেশে এমপিওভুক্ত কলেজ রয়েছে ৪ হাজার ৭টি, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ১৯ হাজার ৮৪৭টি, মাদ্রাসা রয়েছে ৯ হাজার ৩৪১টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৫ হাজার ৮৯৭টি। আর বর্তমানে দেশে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে পাঁচ হাজারের বেশি।