এমপিওভুক্তির আগেই শিক্ষাপ্রতিষ্ঠান বাছাইয়ে কমিটি

মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ
মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ

২০১৯ সালের পর নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। এতোমধ্যে প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদনও মন্ত্রনালয়ে জামা পড়েছে। আবেদন জমা পড়া স্কুল-কলেজগুলোর বাছাইয়ের জন্য ৯ সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে আদেশ জারি হয়েছে।

উক্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীনকে। কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়, ব্যানবেইস, শিক্ষা অধিদফতর, ঢাকা বোর্ডের কর্মকর্তারা সদস্য হিসেবে রয়েছেন।

কমিটির কার্যপরিধি সম্পর্কে মন্ত্রণালয় থেকে জানা গেছে, এ কমিটি নতুন এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী এবং অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দের আলোকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্ত করার বিষয়ে আবেদনগুলো যাচাই বাছাই করে মতামতসহ প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করবে। আবেদনে দেওয়া তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জস্যতা দেখা গেলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মতামতসহ প্রতিবেদন সরকারকে দেবে। প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে কমিটি মতামতসহ প্রতিবেদন সরকারকে দেবে। আর শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ব্যানবেইস সব কারিগরি সহায়তা দেবে।

জানা যায়, ব্যানবেইসের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কলেজ শাখার যুগ্মসচিব, বেসরকারি মাধ্যমিক শাখার উপসচিব, শিক্ষা অধিদফতরের প্রশাসন শাখার পরিচালক, ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক, বিভাগের বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব সদস্য হিসেবে আছেন। আর মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার উপসচিব কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

এছাড়া যাচাই কমিটিতে সহায়তা করতে আবার ৪ সদস্যের একটি উপকমিটিও গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ