লোকসান ২০০ কোটি টাকা, দাবি ব্যবসায়ীদের

নিউ মার্কেট এলাকার পরিস্থিতি
নিউ মার্কেট এলাকার পরিস্থিতি   © সংগৃহীত

রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যকার সংঘর্ষে নিউমার্কেটসহ আশপাশের প্রায় ৪০টি মার্কেটে বেচাকেনা স্থবির হয়ে পড়েছে। এতে প্রায় দুই লাখ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন এ আশঙ্কার কথা জানান।

তিনি জানান, শিক্ষার্থীরা সন্তানের মতো, তাদের সঙ্গে সংঘর্ষ হবে কেন? এখানে কোনো ষড়যন্ত্র আছে। ব্যবসায়ীদের সঙ্গে কথা হয়েছে। সামনে ঈদ, এ সময় দোকান বন্ধ থাকলে ব্যবসায়ীরা বড় ধরনের ক্ষতিতে পড়বে। নিউমার্কেট কেন্দ্রিক ২০টি মার্কেট রয়েছে। এ্যালিফ্যান্ট রোডেও অনেক মার্কেট। ব্যবসা বন্ধে ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ২০০ কোটি টাকার মতো। তবে এ মুহূর্তে সঠিক ক্ষতির পরিমাণ বলা কঠিন।

বৃহত্তর এ্যালিফেন্ট রোড দোকান-মালিক সমিতির সভাপতি মো. তৌফিক আহসান জানান, মার্কেটগুলো বন্ধ থাকাতে অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। এ মুহূর্তে ঠিক কতো টাকার ক্ষতি হয়েছে সেটা বলা মুশকিল। দুইবছর করোনার জন্য ব্যবসা-বাণিজ্য বন্ধ ছিল। দুই বছর পর একটা ব্যবসার মৌসুম এসেছে। ব্যবসা বন্ধ হলে কয়েক হাজার কোটি টাকার লেনদেন হবে না।

তিনি বলেন, এ এলাকায় প্রায় ৪০টি মার্কেট রয়েছে। প্রতিদিন যদি দেড় হাজার কোটি টাকার লেনদেন হয়, পণ্যের দাম, দোকান ভাড়া, কর্মচারীদের বেতন ও ইউটিলিটি চার্জ বাদ দিয়ে নিট লাভ হতো প্রায় ২০০ কোটি টাকা।

আরও পড়ুন : পরিস্থিতি এমন থাকলে মার্কেট খুলে দেবো: স্বরাষ্ট্রমন্ত্রী

নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি আমিনুল ইসলাম শাহীন বলেন, একাধিক দোকানে লুটপাট হয়েছে। পুলিশ আসায় রক্ষা হয়। গত দুই বছরে করোনার কারণে দোকানপাট বন্ধ ছিল। এবার ঈদকে কেন্দ্র করে ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা চলছে। এ ধরনের সংঘর্ষ কারো কাম্য নয়।

তিনি বলেন, নিউমার্কেট ও এর আশপাশে ১৫ -২০ হাজার দোকান ও শো-রুম রয়েছে। প্রত্যেকের প্রতিদিন সর্বনিম্ন ৫০ হাজার টাকার বেচা-বিক্রি হয়। আমি যদি এর কমও ধরি তাহলে আমাদের ২০০ কোটি টাকার ওপরে নিট ক্ষতি হয়েছে।


সর্বশেষ সংবাদ