তাপমাত্রা কমছে, শীতের তীব্রতা বাড়বে

শীতের তীব্রতা
শীতের তীব্রতা  © সংগৃহীত

সারাদেশে তাপমাত্রা কমতে শুরু করেছে। মৌলভীবাজার ও পঞ্চগড়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। ঢাকা ও চট্টগ্রামে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। একই সঙ্গে বাড়তে পারে শৈত্যপ্রবাহের এলাকাও।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ রোববার দেশের বেশির ভাগ এলাকায় রাতের তাপমাত্রা আরও কমতে পারে। শৈত্যপ্রবাহের এলাকাও বিস্তৃত হতে পারে। আগামী কয়েক দিন ধারাবাহিকভাবে শীত বাড়তে পারে।

আরও পড়ুন- কলেজে ৫ লাখ আসন ফাঁকা থাকবে

বছরের প্রথম দিনে শীতের পাশাপাশি দেশের উত্তরাঞ্চলে কুয়াশা বেড়ে গেছে। বিশেষ করে নদীতীরবর্তী এলাকাগুলোতে কুয়াশা বেশি বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ কুয়াশা আরও বাড়তে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণ–পশ্চিমাঞ্চলে শীতের অনুভূতি বেশি থাকতে পারে। যশোর–চুয়াডাঙ্গাসহ আশপাশের জেলাগুলোতে শৈত্যপ্রবাহ শুরু হয়ে যেতে পারে। আগামী কয়েক দিন উত্তরাঞ্চল এবং দক্ষিণ–পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ ছড়াতে পারে।

এদিকে মেঘ সরে গিয়ে রোদ বেড়ে যাওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে এসেছে। ফলে দিনে ঠাণ্ডা বাতাসের প্রবাহ বেড়ে গেছে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, এত দিন রাজধানী ও চট্টগ্রামের আকাশে মেঘ বেশি থাকায় শীত খুব একটা বাড়েনি। গতকাল শনিবার মেঘ সরে গিয়ে তাপমাত্রা কমতে শুরু করেছে। এই দুই শহরের সর্বনিম্ন তাপমাত্রা দেড় থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। আগামী কয়েক দিন শীতের তীব্রতা ঢাকাসহ বড় শহরগুলোতেও বাড়তে থাকবে।

আরও পড়ুন- লটারিতে সুযোগ পেলে ভর্তি বাধ্যতামূলক

এদিকে শীতের তীব্রতা বাড়াতে থাকায় বিপাকে পড়েছে ভাসমান মানুষরা। তীব্র শীতে জবুথবু এই মানুষগুলো মানবেতর জীবনযাপন করছেন। শীতের মাত্রা বাড়ায় দেশে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হওয়ার পরিমাণ বেড়েছে। হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর সংখ্যা। হাসপাতালগুলো ঘুরে দেখা যায়, আক্রান্তদের অধিকাংশই শিশু। নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছেন তারা। চিকিৎসকরা বলছেন, শিশু ও বয়স্কদের ঠাণ্ডা থেকে নিরাপদে রাখতে।