নেত্রকোণায় বন্যার শঙ্কা, প্রস্তুত ২৯৯ আশ্রয় কেন্দ্র

নেত্রকোণায় বন্যার শঙ্কা, প্রস্তুত ২৯৯ আশ্রয় কেন্দ্র
নেত্রকোণায় বন্যার শঙ্কা, প্রস্তুত ২৯৯ আশ্রয় কেন্দ্র  © সংগৃহীত

নেত্রকোণায় বৃষ্টি আর উজানের ঢলে গত ২৪ ঘন্টায় জেলার প্রধান উব্ধাখালি, কংশ ও ধনু নদীতে পানি বেড়ে চলেছে। তবে সোমেশ্বরী নদীর পানি কিছুটা কমেছে। উব্ধাখালি নদীর পানি বেড়ে কলমাকান্দা পয়েন্টে বিপৎসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। এতে করে বন্যার শংকা দেখা দেয়ায় তা মোকাবেলায় প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।

বুধবার(১৯ জুন) বিকাল নাগাদ নদ নদীর সর্বশেষ তথ্য জানিয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান বলেছেন, কংশ নদের পানি ও জারিয়া পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি মাত্র ৩ সেন্টিমিটার নীচ দিয়ে বইছে। এ ছাড়া জেলার হাওরাঞ্চলের মাঝ দিয়ে বয়ে যাওয়া ধনু নদের পানি খালিয়াজুরী পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৩ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া সোমেম্বরীর পানি কমে দুর্গাপুর পয়েন্টে বিপৎসীমার ১ দশমিক ৫০ মিটার এবং বিজয়পুর পয়েন্টে ২ দশমিক ৯৯ মিটার নীচ দিয়ে বইছে। এছাড়া বুধবার জেলার ২৪ ঘন্টা ১৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

জেলা প্রশাসক শাহেদ পারভেজ বলেছেন, জেলায় এখনও বন্যা না হলেও বন্যার শংকা রয়েছে। বন্যা মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। 

বুধবার জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করা হয়েছে। উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জন্য। বন্যা কবলিত হলে বন্যার্তদের উদ্ধার, শুকনো খাবার, নগদ টাকাসহ সব কিছু প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও জেলায় ২৯৯ টি আশ্রয় কেন্দ্রও প্রস্তুত রাখা হয়েছে।

 

সর্বশেষ সংবাদ