শ্রম বিষয়ক মার্কিন স্মারক স্মরণ করিয়ে দিলেন পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস  © সংগৃহীত

সম্প্রতি ঘোষিত শ্রম বিষয়ক স্মারকের বিষয় স্মরণ করিয়ে দিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি আরো বলেন, তৈরি পোশাক খাতের জন্য সাম্প্রতিক ন্যূনতম মজুরি পর্যালোচনা একটি উদ্দেশ্যমূলক, অন্তর্ভুক্তিমূলক ও প্রমাণ-ভিত্তিক জাতীয় মজুরি নীতির স্পষ্ট প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) কটন ইউএসএ আয়োজিত ‘বাংলাদেশ কটন ডে ২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পিটার হাস বলেন, ১৬ নভেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বিশ্বব্যাপী কর্মীদের ক্ষমতায়ন, অধিকার ও উচ্চ শ্রম মান উন্নয়ন"বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের নতুন স্মারক ঘোষণা করেছেন। নতুন এই গ্লোবাল লেবার স্ট্র্যাটেজি সব মার্কিন সরকারি সংস্থাকে সরকার, শ্রম সংস্থা, ট্রেড ইউনিয়ন, সুশীল সমাজ ও বেসরকারি খাতের সঙ্গে সম্পৃক্ততা জোরদার করার আহ্বান জানায়। যাতে তারা সংগঠনের স্বাধীনতা ও সম্মিলিত দর কষাকষির অধিকার সুরক্ষা ও প্রচার করতে পারে।

দৃঢ় শ্রম আইন ও এর বাস্তবায়ন আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং বাংলাদেশে কর্মরত মার্কিন কোম্পানিগুলোর জন্য একটি স্থিতিশীল ও পূর্বাভাসযোগ্য পরিচালন পরিবেশকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন পিটার হাস।

তিনি বলেন, তৈরি পোশাক খাতের জন্য সাম্প্রতিক ন্যূনতম মজুরি পর্যালোচনা একটি উদ্দেশ্যমূলক, অন্তর্ভুক্তিমূলক ও প্রমাণ-ভিত্তিক জাতীয় মজুরি নীতির স্পষ্ট প্রয়োজনীয়তা তুলে ধরেছে। যা পোশাকশ্রমিকদের গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা বিবেচনায় রাখবে। যুক্তরাষ্ট্র বেসরকারি খাত ও অন্যান্য অংশীজনদের সঙ্গে পোশাক খাত ও এর বাইরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রমিক অধিকারকে এগিয়ে নিতে আমাদের কাজ আরো গভীর করার জন্য উন্মুখ।


সর্বশেষ সংবাদ