ঢাকা-কক্সবাজার রেলপথে ট্রেনযাত্রায় ভাড়া কত হবে

ঢাকা-কক্সবাজার রেলপথে ডিসেম্বর থেকে ট্রেন চলাচল শুরু হচ্ছে
ঢাকা-কক্সবাজার রেলপথে ডিসেম্বর থেকে ট্রেন চলাচল শুরু হচ্ছে  © ফাইল ছবি

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণকাজ শেষ পর্যায়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করবেন আগামী ১১ নভেম্বর। ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে। এ জন্য ভাড়াও প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, শুরুতে একটি ট্রেন চললেও পরে বাড়ানো হবে। ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব ৫৫১ কিলোমিটার। নন-এসি বা শোভন চেয়ার ৫১৫ ও এসি ৯৮৪ টাকা ভাড়ার প্রস্তাব করা হয়েছে। ১৫ শতাংশ ভ্যাটসহ এসি সিটে ভাড়া হবে ১ হাজার ১৩২ টাকা। আর এসি কেবিনে ১ হাজার ৩৬৩ ও বার্থে ভাড়া হবে ২ হাজার ৩৬ টাকা।

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চালু হলে প্রতিমাসে প্রায় সাড়ে তিন কোটি টাকা রাজস্ব আয়ের আশা সংশ্লিষ্টদের। সূত্র জানায়, একটি ট্রেন ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করবে। বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে বিরতি দিয়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। পরে কক্সবাজার থেকে দুপুর ১টায় যাত্রা শুরু করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছাবে।

আরো পড়ুন: অবরোধ শেষ হচ্ছে আজ, বিএনপি এরপর কী করবে

ট্রেনের সাপ্তাহিক ছুটি থাকবে মঙ্গলবার। এ রুটের ট্রেনের জন্য কয়েকটি নাম প্রস্তাব করেছে রেলওয়ে। এগুলোর মধ্যে রয়েছে- প্রবাল, হিমছড়ি, ইনানী, এক্সপ্রেস ও সেন্টমার্টিন এক্সপ্রেস। এর থেকে একটি বাছাই বা অন্য নাম দিতে পারেন প্রধানমন্ত্রী। ঢাকা থেকে যাত্রার সময় আসন থাকবে ৭৯৭টি। ফিরতি পথে থাকবে ৭৩৭টি।


সর্বশেষ সংবাদ