অন্ধ্র প্রদেশে দুই ট্রেনের সংঘর্ষে নিহত অন্তত ১৩

রোববার অন্ধ্র প্রদেশর ভিজিয়ানগরম জেলায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে
রোববার অন্ধ্র প্রদেশর ভিজিয়ানগরম জেলায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে  © সংগৃহীত

ভারতের অন্ধ্র প্রদেশে দুটি যাত্রীবাহী ট্রেনের ভয়াবহ সংঘর্ষে অন্তত ১৩ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছেন। গতকাল রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় রাজ্যের ভিজিয়ানগরম জেলায় হাওড়া-চেন্নাই লাইনের ওপর দাঁড়িয়ে থাকা একটি ট্রেনকে পেছন থেকে অপর একটি ট্রেন ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে।

ট্রেনের চালক সংকেত দেখতে না পাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এ দুর্ঘটনার পর হাওড়া-চেন্নাই রেললাইনে ১৮টি ট্রেনের যাত্রা বাতিল করা হয় এবং ২২টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন (ডাইভার্ট) করা হয়। 

এনডিটিভির খবরে বলা হয়েছে, রোববার সন্ধ্যায় সংকেত না পাওয়ায় ভিজিয়ানগরম জেলায় হাওড়া-চেন্নাই লাইনের ওপর দাঁড়িয়েছিল বিশাখাপত্তনম-পালাসার একটি বিশেষ যাত্রীবাহী ট্রেন। এ সময় দাঁড়িয়ে থাকা ট্রেনটিকে পেছন দিক থেকে ভিজাগ-রায়গডড়ের অপর একটি যাত্রীবাহী ট্রেন ধাক্কা দেয়। এ ঘটনায় ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে।

ভিজিয়ানগরম কালেক্টর নাগলক্ষ্মী বলেছেন, এই ট্রেন দুর্ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এ ছাড়া আহতদের সবাই অন্ধ্র প্রদেশের। তাদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর। 

আরও পড়ুন: গুলি চালিয়ে মাওলানা তারিক জামিলের ছেলের আত্মহত্যা

ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, লাইনচ্যুত ও ক্ষতিগ্রস্ত কোচগুলো ছাড়া বাকি সবকিছুই গতকাল মধ্যরাতের মধ্যে ঘটনাস্থল থেকে সরানো হয়েছে।দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ১০ লাখ রুপি এবং আহতদের আড়াই লাখ রুপি করে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুর্ঘটনার সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করেছেন। দুর্ঘটনায় প্রাণহানির জন্য তিনি শোক প্রকাশ করেছেন। দুর্ঘটনায় নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারের জন্য আরও দুই লাখ রুপি করে অর্থসহায়তা ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি। এ ছাড়া আহত প্রত্যেক ব্যক্তির জন্য ৫০ হাজার রুপি করে সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে গত জুনে ওড়িশায় তিন ট্রেনের ভয়াবহ সংঘর্ষে ২৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছিল। গত ২ জুন বহনাগা বাজার স্টেশনের কাছে শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমন্ডল এক্সপ্রেস, বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ও একটি মালবাহী ট্রেনের মধ্যে ত্রিমুখীর সংঘর্ষ হলে ওই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে।


সর্বশেষ সংবাদ