পুরোপুরি বন্ধ পায়রা বিদ্যুৎকেন্দ্র

পায়রা বিদ্যুৎকেন্দ্র
পায়রা বিদ্যুৎকেন্দ্র  © ফাইল ছবি

কয়লা সংকটে পুরোপুরি বন্ধ হয়ে গেছে পায়রা বিদ্যুৎকেন্দ্র। গত ২৫ মে কেন্দ্রটির একটি ইউনিট বন্ধ করা হয়। রোববার (৫ জুন) দুপুর ১২টার দিকে দেশের বৃহত্তম কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটির দ্বিতীয় ইউনিটও বন্ধ করে দেওয়া হয়। কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব এ তথ্য জানিয়েছেন।

সংশ্লিষ্টদের জানিয়েছেন, ডলার-সংকটে বিল বকেয়া থাকায় কয়লা সরবরাহ বন্ধ হয়ে গেছে এই বিদ্যুৎকেন্দ্রে। তবে নতুন করে কয়লা এলে চলতি মাসের শেষের দিকে বিদ্যুৎকেন্দ্রটি আবার উৎপাদনে ফিরতে পারে বলে জানা গেছে। মূলত ডলার সংকটে নতুন করে এলসি খোলা যাচ্ছে না। ফলে সম্ভব হচ্ছে না কয়লা আমদানিও। 

অন্যদিক বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা পাওনা আছে প্রতিষ্ঠানটির। এতদিন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কিছু কিছু টাকা পরিশোধ করছিলম, যা দিয়ে প্ল্যান্ট চালিয়ে নেওয়া হচ্ছিল।

পায়রা কেন্দ্রে ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিট উৎপাদন শুরু করে ২০২০ সালের ১৫ মে । ওই বছরের ডিসেম্বরে  দ্বিতীয় ইউনিটও উৎপাদনের সক্ষমতা অর্জন করে।এতে বিদ্যুৎকেন্দ্রটি ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করে।তবে সঞ্চালন লাইন নির্মাণকাজ শেষ না হওয়ায় অনেকদিন একটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ ছিল।

চীন ও বাংলাদেশের যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানির (বিসিপিসি) মালিকানায় রয়েছে পায়রা বিদ্যুৎকেন্দ্র। ২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের রাষ্ট্রপতি শি জিন পিং পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা এক হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাওয়ার পর এবারই প্রথম কয়লা সংকটের কারণে পুরোপুরি বন্ধ হয়।


সর্বশেষ সংবাদ