হযরত মুহাম্মদ (সাঃ)-এর জীবনী নিয়ে উন্নতমানের গবেষণাকর্ম

  © টিডিসি ফটো

বর্তমান বিশ্বের প্রায় ২০০ কোটি মুসলিম জনসংখ্যার আস্থা, বিশ্বাস, ভালোবাসার কেন্দ্রবিন্দুতে যার নাম তিনি হচ্ছেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ)। তাঁর জীবনী নিয়ে অসংখ্য গবেষণা, আলোচনা ও পর্যালোচনা হয়েছে, হচ্ছে এবং হতে থাকবে।

আমি ব্যক্তিগতভাবে এখন পর্যন্ত নবীজী ( সাঃ)-এর জীবনী কেন্দ্রিক ৫০ টির উপরে বিভিন্ন স্কলারের ইংরেজী বই ও জীবনের বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট ৫০টি জার্নাল আর্টিকেল ও বেশ কয়েকটি থিসিস সংগ্রহ করেছি। ভবিষ্যতে সংখ্যাটা আরো বাড়বে।

তবে পাঁচ মাস আগে অসাধারণ একটি পিএইচডি থিসিসের সন্ধান পেয়েছিলাম। যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটির থিসিস রিপোজটরিতে মূল্যবান এই রত্নটি পেয়েছি।

থিসিসের শিরোনামটি হচ্ছে- “Qurʾānic references to prophet Muḥammad's early life: an analysis of selected works of the Third/Ninth century.”

আমার সংগৃহীত বই ও আর্টিকেলগুলোর কোনটাই এখনো পড়া হয়নি। কিন্তু গবেষণা নিয়ে কিছু জ্ঞান থাকায় এই থিসিসের সূচিপত্র দেখেই নির্দ্বিধায় বলতে পারি এটি একটি উচ্চমানের গবেষণাধর্মী কাজ।

প্রচলিত বিভিন্ন 'সিরাহ' গ্রন্থের উপরে কেউ কেউ সন্দেহ পোষণ করেন। যেমন- আহলে কুরআন ফিরকার অনুসারীরা হাদীসের অথরিটিকে পুরোপুরি অস্বীকার করেন। তাদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এখানে কোরআনের আলোকেই নবীজী (সাঃ)-এর প্রাথমিক জীবনের আলোকপাত করা হয়েছে।

আবার বিভিন্ন সময়ে হযরত মুহাম্মদ (সাঃ)-কে নিয়ে বিভিন্ন ধরনের নেতিবাচক মন্তব্য পরিলক্ষিত হয়। যারা তার সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণ করেন, তাদের মধ্য থেকে কেউ-ই সঠিক ও নিরপেক্ষভাবে অধ্যয়ন করেননি বলে আমি মনে করি।

এছাড়াও যারা ইসলাম ও ইসলাম সম্পর্কিত যেকোন বিষয়ে ইন্টার-ডিসিপ্লিনারি পড়াশুনা বা কম্পারেটিভ রিলিজিয়ান নিয়ে যাদের আগ্রহ আছে তাদের ক্ষেত্রেও এই থিসিসটি আলোকবর্তিকা হিসেবে সহায়ক হবে।

সাধারণভাবে গুগলে সার্চ করে এই এটি খুঁজে পাওয়া যায় না। ওপেন এক্সেস বিধায় যে কেউ সরাসরি ডাউনলোড করতে পারবেন। মাত্র ২ এমবি ব্যয় করে থিসিসটি সংগ্রহ করতে পারেন। পড়ার সময় না পেলেও অন্তত সূচিপত্র অংশটিতে চোখ বুলিয়ে রাখতে পারেন।

থিসিসটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

লেখক: শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ