সানজিদারা জিতেছেন বহু আগেই

ট্রফি হাতে সানজিদা ও তার সতীর্থ
ট্রফি হাতে সানজিদা ও তার সতীর্থ  © সংগৃহীত

সাফ চাম্পিয়নশিপে প্রথমবার শিরোপা জিতলো বাংলাদেশ। সানজিদা, মারিয়া মান্দা, কৃষ্ণা রানীদের সাফল্যে উচ্ছ্বসিত পুরো জাতি। এই মেয়েদের নাম দেশের ফুটবল ইতিহাসে আজীবন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ হয়ত শিরোপা জয়ের আনন্দে ভাসছে সারাদেশ কিন্তু এই মেয়েরা জিতে গিয়েছে বহু আগেই।

প্রত্যন্ত অঞ্চল কালসিন্দুর যেখানে লেখাপড়া শেষ হওয়ার আগেই মেয়েদের বিয়ে ছিলো নিত্যদিনের বিষয়। শিক্ষাপ্রতিষ্ঠান, বিদ্যুৎ, অবকাঠামো এসব যেখানে ছিলো সাধারণ মানুষের স্বপ্ন সেই স্বপ্নকেই বাস্তবে রুপ দিয়েছিলো এই মেয়েরা। যেদিন ফুটবলকে আঁকড়ে ধরে ৮০০ পরিবারের পাশে দাঁড়িয়েছিলো সেদিনই জিতে চায় সানজিদারা।

গত কয়েকদিনে একজন সানিজদা আক্তারের কথা গণমাধ্যমের শিরোনাম হয়েছে। তার কথার মাঝে যত প্রফেশনালিজম ছিলো তা এই দেশের অনেক ক্রীড়াবিদের মাঝেই দেখা যায় না। বাংলার মেয়েদের ত্যাগ, পরিবার ছেড়ে এসে স্বপ্নকে বাস্তবে রুপ দেওয়ার প্রতিজ্ঞা কিংবা মায়ের অলংকার বিক্রি করে ফুটবলের জন্য ভালোবাসা সবই উঠে এসেছে তার কথায়।

সানজিদারা জানে কীভাবে কথা দিয়ে কথা রাখতে হয়। দর্শক হিসেবে আমরা দেশের ফুটবল নিয়ে সবসময় আক্ষেপ করি যে আমাদের এই নাই সেই নাই। কিন্তু এত নাই-এর মাঝেও আমাদের একজন সানজিদা আছে।

আরও পড়ুন: ইতিহাস গড়ে সাফে চ্যাম্পিয়ন বাংলার বাঘিনীরা

সাফের এবারের টুর্নামেন্টে বাংলাদেশ গোল দিয়েছে ২৩টি এবং গোল খেয়েছে মাত্র ১টি। সত্যিকারের চাম্পিয়ন দল তো এমনই হয়। ফুটবল মাঠে এখন যখন সানজিদারা হাসে তখন দেশের কোটি মানু্ষের মুখেও হাসি আসে।অথচ বাংলার ফুটবল নিয়ে আমাদের অভিযোগ-আক্ষেপের শেষ নেই।

ছেলেদের ব্যর্থতায় কখনো কাঠগড়ায় ওঠে বাফুফে কখনো আবার ফুটবল অবকাঠামো। কিন্তু বয়সভিত্তিক দলে এই ছেলে-মেয়েরাই অনেক সাফল্য এনে দিয়েছে বাংলাদেশকে। জাতীয় দলে এসে খেই হারানোর কারণ বাফুফেই ভালো জানে। তবুও আমরা স্বপ্ন দেখি, আমাদেরকে স্বপ্ন দেখতে শেখায় সানজিদারা।

প্রত্যন্ত কালসিন্দুর যেখানে ঢাকায় আসার চেয়ে ভারত যাওয়া সহজ সেই অঞ্চলের মেয়েরা কতটা পরিশ্রম ও ত্যাগ স্বীকার করে আজ এই জায়গায় এসেছে সেটা তাদের চেয়ে ভালো আর কেউ জানে না।এত বাধা, এত সংগ্রামের পর একটি জাতির হয়ে শিরোপা অর্জন সানজিদারাই পারে।

যেখানে প্রতিদিন টিকে থাকার জন্য জীবন সংগ্রাম চালিয়ে যেতে হয় সেখানে এই একটি শিরোপা অর্জন জাতি হিসেবে আমাদের অনেক কিছু শিখিয়ে দিলো। সানজিদাদের জীবন সহজ না, নানা বাধা-বিপত্তি তাদের নিত্যদিনের সঙ্গী। তবুও সানজিদারা জিততে জানে, কারণ সানজিদারা জিতেছেন বহু আগেই।

লেখক: শিক্ষার্থী, অপরাধ তত্ত্ব ও পুলিশ বিজ্ঞান বিভাগ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়


x

সর্বশেষ সংবাদ