প্রতি বছর ৩০ নারী শিক্ষার্থীকে বৃত্তি দেবে এফবিসিসিআই

সমঝোতা স্মারক সই করে এফবিসিসিআই এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন
সমঝোতা স্মারক সই করে এফবিসিসিআই এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন  © সংগৃহীত

প্রতিবছর ৩০ জন নারী শিক্ষার্থীর পড়াশোনার খরচ দেবে এফবিসিসিআই।দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত নারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিতে এই উদ্যোগ নিয়েছে তারা। এই ৩০ শিক্ষার্থী পড়াশোনার সুযোগ পাবেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে। 

আজ শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে এ বিষয়ক সমঝোতা স্মারক সই করে এফবিসিসিআই এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে উপাচার্য ড. রুবানা হক এবং এফবিসিসিআইয়ের পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন এই সমঝোতা স্মারকে সই করেন। এই সমঝোতা স্মারক আগামী ৫ বছর কার্যকর থাকবে। 

আরও পড়ুন: ‘আত্মহত্যা নয়, উর্মিকে হত্যা করেছে তার স্বামী’- মানববন্ধনে সহপাঠীরা 

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. জাসিম উদ্দিন বলেন, সামাজিক দায়িত্বের অংশ হিসেবে তৃণমূলের প্রান্তিক নারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিতে এ উদ্যোগ গ্রহণ করেছে এফবিসিসিআই। এর মাধ্যমে সমাজে নারী ক্ষমতায়ন ও উন্নয়নপ্রক্রিয়ায় নারীদের অংশগ্রহণ আরো বাড়বে বলে মনে করেন সভাপতি।

সভাপতি বলেন, ভারতসহ অন্যান্য দেশে শিল্প খাতের সঙ্গে শিক্ষা খাতের নিবিড় সম্পর্ক রয়েছে। বাংলাদেশেও এই সম্পর্ক জোরদার করতে হবে। দক্ষ জনবল তৈরি ও শিল্পের সঙ্গে শিক্ষার সংযোগ বাড়াতে এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ বুয়েট ও নর্থ সাউথের সঙ্গে চুক্তি করেছে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে কাজ চলছে।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ড. রুবানা হক বলেন, প্রত্যন্ত অঞ্চল থেকে হতদরিদ্র নারীরা বিভিন্ন বাধা-বিপত্তি কাটিয়ে পড়াশোনা করেন। অন্তর্ভুক্তিকরণকে প্রধান লক্ষ্য হিসেবে কাজ করা জরুরি বলে মনে করেন তিনি। তিনি জানান, ১৯টি দেশের প্রায় ১৩০০ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এম এ রাজ্জাক খান রাজ, পরিচালকরা ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।


সর্বশেষ সংবাদ