কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম হওয়া রাফিকে ওমরায় পাঠাল বারিধারা মাদ্রাসা

কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম হওয়া রাফিকে ওমরায় পাঠাল বারিধারা মাদ্রাসা
কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম হওয়া রাফিকে ওমরায় পাঠাল বারিধারা মাদ্রাসা  © সংগৃহীত

নিজেদের দেয়া প্রতিশ্রুতি পূর্ণ করল দেশের অন্যতম প্রসিদ্ধ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান রাজধানীর জামিয়া মাদানিয়া বারিধারা (বারাধিরা মাদ্রাসা)। পূর্ব ঘোষণা অনুযায়ী কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম স্থান অধিকার করায় আবদুল্লাহ রাফি নামের এক ছাত্রকে ওমরায় পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (১৬ ডিসেম্বর) আবদুল্লাহ রাফি ওমরাহর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। তার ওমরাহ সফরের যাবতীয় ব্যবস্থা করেছে বারিধারা মাদ্রাসা। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা আল্লামা নূর হোসাইন কাসেমীর ছেলে ও প্রতিষ্ঠানটির মুহাদ্দিস মুফতি জাবের কাসেমী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেন।

মুফতি জাবের কাসেমী বলেন, আমাদের মাদ্রাসার শিক্ষার্থীরা প্রতিবছর বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) কেন্দ্রীয় পরীক্ষায় ঈর্ষণীয় ফলাফল অর্জন করে আসছে। সুন্দর এই ফলাফল প্রাপ্তির ধারাবাহিকতা রক্ষার্থে এবং ফলাফল আরো উন্নতির লক্ষ্যে মাদ্রাসা কর্তৃপক্ষ ঘোষণা দেয়- ‘কেন্দ্রীয় পরীক্ষায় যেকোনো শ্রেণিতে যদি কেউ গোটা বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অধিকার করে, তাহলে তাকে পবিত্র ওমরাহ করানো হবে।’ রাফিকে ওমরায় পাঠানোটা সেই ঘোষণারই বাস্তব প্রতিফলন।

আরও পড়ুন: মোহসীনিয়া মাদ্রাসা যেভাবে হলো কবি নজরুল কলেজ

তিনি জানান, আবদুল্লাহ রাফি বেফাকের সবশেষ কেন্দ্রীয় পরীক্ষায় মুতাওয়াসসিতা জামাতে সারা বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছে। তার এ সাফল্যে মাদ্রাসা কর্তৃপক্ষ অত্যন্ত খুশি ও আনন্দিত। মুফতি জাবের কাসেমী মনে করেন- রাফিকে ওমরায় পাঠিয়ে পূর্ব ঘোষণার বাস্তবায়ন শিক্ষার্থীদের আরো পড়ালেখামুখী করবে।

জামিয়া মাদানিয়া বারিধারা দেশের একটি ঐতিহ্যবাহী ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৮৮ সালে এটি প্রতিষ্ঠা করেন বাংলাদেশের শীর্ষ আলেম প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা নূর হোসাইন কাসেমী। শুরু থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটির ছাত্ররা দেশ-বিদেশে বহুমুখী সেবায় আঞ্জাম দিয়ে আসছেন।

মাদ্রাসার উন্নতি ও অগ্রগতি যেন অব্যাহত থাকে এবং প্রতিষ্ঠানটি তার অভিষ্ট লক্ষ্যে কাজ করে যেতে পারে- এজন্য সেখানকার শাইখুল হাদিস আল্লামা উবায়দুল্লাহ ফারুক, শিক্ষা সচিব মুফতি মকবুল হোসাইন, ভারপ্রাপ্ত মুহতামিম মাওলানা মাসউদ আহমদ ও মুহাদ্দিস মুফতি জাকির হুসাইন কাসেমী সকলের নিকট দোয়া প্রার্থনা করেছেন।


সর্বশেষ সংবাদ