শিক্ষকতা পেশায় পাওয়ার চেয়ে দেওয়ার দায়িত্বটাই বেশি

অধ্যাপক ড. গোলাম কিবরিয়া
অধ্যাপক ড. গোলাম কিবরিয়া  © টিডিসি ফটো

বরিশালের ঐতিহ্যবাহী বিএম কলেজের ৬৯তম অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া সম্প্রতি শিক্ষকতা জীবন থেকে অবসর গিয়েছেন। ছাত্রজীবনে শিক্ষক হওয়ার স্বপ্ন বাস্তবায়িত করে দীর্ঘ ৩০ বছর ছিলেন এ মহান পেশায়। অবসরে গেলেও মানুষের পাশে থেকে তাদের জন্য কাজ করে যাবেন তিনি। বর্ণাঢ্য শিক্ষকতা জীবন নিয়ে অধ্যাপক ড. গোলাম কিবরিয়া সম্প্রতি দ্যা ডেইলি ক্যাম্পাসে মুখোমুখি হয়েছে। তার কথা শুনেছেন বিএম কলেজ প্রতিনিধি—জুনাইদ সিদ্দিকী।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনি দীর্ঘ ৩০ বছরের চাকরি জীবন শেষ করলেন, কোনো অপ্রাপ্তি রয়েছে কি?
ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া: আসলে আমি শিক্ষকতা পেশায় যখন আসি, তখন জেনে-বুঝেই এসেছিলাম। এ পেশায় আমার পাওয়ার চেয়ে দেওয়ার দায়িত্বটাই বেশি। আমি মনে প্রাণে বিশ্বাস করি, আমি শিক্ষক, আমাকে মানুষ গড়তে হবে। আমি কলেজের প্রশাসনিক দায়িত্বে থাকাকালীন সময়েও ক্লাস নিয়েছি, এটা আমার জন্য একটা প্রাপ্তি। যে কারণে আমি অভিভাবক এবং শিক্ষার্থীদের ভালোবাসা পেয়েছি। সুতরাং এখানে আমার অপ্রাপ্তি বলতে কিছুই নেই।

তবে একটা বিষয় হলো, আমাদের দেশে শিক্ষকতা পেশাকে আকর্ষণীয় করে দেখা হয় না। আমি চাইবো এ পেশাকে আরও আকর্ষণীয় করে তুলতে সর্বোচ্চ মহল উদ্যোগী হবেন। আরও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধি করা গেলে এ পেশায় মেধাবীরাও আসবেন।

দ্যা ডেইলি ক্যাম্পাস:  বর্তমান সময়ের শিক্ষা ব্যবস্থায় কোন বিষয়টি চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন?
ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া: আমাদের দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে বাইরের দেশের সাথে মিল রেখেই করা হয়েছে। দেখেন, আগে একটা সময়ে আমাদের দেশে জিপিএ সিস্টেম ছিল না, বর্তমানে জিপিএ সিস্টেমে চলে আসছে।

আমাদের শিক্ষা ব্যবস্থাকে আরও বহুমুখী এবং আন্তর্জাতিক মানের করা উচিত। যাতে আমাদের শিক্ষার্থীরা বাইরের দেশগুলোতে গিয়েও ভালো কিছু করতে পারেন। অবশ্য আমাদের শিক্ষার্থীরা বাইরের দেশগুলোতে ভালো কিছু করছেন, তবে আমি চাই আরও ভালো করুক।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনি ছাত্রজীবনে যে স্বপ্ন দেখতেন সেটা কতটুকু পূরণ হয়েছে?
ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া: আমাদের এখানে স্বপ্নের উপর বাস্তবায়ন খুব কম হয়। কারণ আমাদের সাবজেক্ট রিলেটেড ক্ষেত্রটা খুবই কম। এখানে কেউ স্বপ্ন দেখলে সেই স্বপ্নই যে বাস্তবায়ন হবে, এটা  সেটা কেবলই কল্পনা। যে কারণে, কে কি হবে এটা আগে থেকে নির্ধারণ করা খুবই কঠিন।

তবে কারও যদি মেধা থাকে আর সে যদি মনে করে আমি এ ক্ষেত্রে মেধাকে কাজে লাগাবো, সে লাগাতে পারে। ছাত্রজীবন থেকেই আমার শিক্ষকতা পেশা পছন্দ ছিল। যে কারণে আমি এই পেশাকে ভালোভাবে নিয়েছি। সুতরাং এখানে আমার অপ্রাপ্তি বলতে কিছুই নেই।

দ্যা ডেইলি ক্যাম্পাস: অবসর কীভাবে কাটানোর চিন্তা করছেন?
ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া: অবসর সময়টা আমি লেখালেখি করবো। এর পাশাপাশি আপনারা জানেন, শিক্ষকতা পেশায় আসার পূর্বে আমি ঢাকা জজ কোর্টের আইনজীবী ছিলাম। আমার আইন পেশার সনদটি আবার রিনিউ করে সেখানে সম্পৃক্ত হব। হয়ত আগের মত তো আর হবে না, তবে সেখানে আমি যাওয়া আসা করবো। পাশাপাশি যতটুকু পারি মানুষকে আইনি সহায়তা দিয়ে সহযোগিতা করবো।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনার দীর্ঘ শিক্ষকতা জীবনের অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্যে যদি কিছু বলতেন?
ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া: সৃষ্টিকর্তা প্রতিটা মানুষকেই নিজস্ব প্রতিভা দিয়ে সৃষ্টি করেছেন। এই প্রতিভাকে যারা কাজে লাগাতে পেরেছেন তারাই ভবিষ্যতে সফলতা অর্জন করেছেন। আমি বলব এই মূল্যবান সময়কে নষ্ট না করে স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে প্রতিভাকে কাজে লাগালে সফলতা আসবেই।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনাকে ধন্যবাদ।
ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া: দ্যা ডেইলি ক্যাম্পাসকেও ধন্যবাদ।


সর্বশেষ সংবাদ