ব্রেইল উদ্ভাবনে সাফল্য শাবির ৬ শিক্ষার্থীর

ব্রেইল উদ্ভাবনে সাফল্য শাবির ৬ শিক্ষার্থীর
ব্রেইল উদ্ভাবনে সাফল্য শাবির ৬ শিক্ষার্থীর  © সংগৃহীত

মুজিবশতবর্ষ আইডিয়া প্রতিযোগিতায় দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য স্বল্পমূল্যের ‘ইলেক্ট্রনিক ব্রেইল ডিভাইস’ উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৬ শিক্ষার্থী। তাদের উদ্ভাবিত আইডিয়া দিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরা কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল স্ক্রিনের লেখা অনায়াসে পড়তে পারবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রনালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ‘মুজিবশতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা ২০২১’-এ এক হাজারেরও অধিক দলের সাথে লড়াই করে শীর্ষ দশে জায়গা করে নেন শাবিপ্রবির রোবোটিক্স বিষয়ক সংগঠন ‘রোবোসাস্ট’র প্রতিনিধিত্বকারী ৬ শিক্ষার্থী।

পড়ুন: ‘আইডিয়া’ দিয়ে ১০ উদ্ভাবক দল পেল এক কোটি টাকা

বিষয়টি নিশ্চিত করেছেন টিম সদস্য মোয়াজ মোহাম্মদ আ. করিম। ‘ইলেক্ট্রনিক ব্রেইল ডিভাইস’ উদ্ভাবনকারী বাকি ৫ শিক্ষার্থী হলেন- ইরফান নাফিজ শাহান, আল-মুবিন খান নাবিল, তাসনুভা চৌধুরী, অর্নব পল এবং প্রমিত দে।

গত ১০ এবং ১১ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও মুজিববর্ষ উপলক্ষ্যে চতুর্থ শিল্প বিপ্লবের ওপর দু’দিনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়।

পড়ুন: ওরা দেখে না, কিন্তু বিশ্ববাসীকে দেখিয়ে দিল

এই সম্মেলনের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল আইডিয়া প্রতিযোগিতা। বিশ্ববদ্যিালয়সমূহের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকসহ দেশের নাগরিকদের কাছ থেকে উদ্ভাবনী ধারণা পেতে আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ সম্মেলন উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

এ সম্মেলনের উদ্দেশ্য ছিল এমন কিছু আইডিয়া একত্রিত করা, যার দ্বারা প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে স্মার্ট দেশ হিসেবে গড়ে তুলতে সহায়তা করা। এই প্রতিযোগিতা অন্যতম উদ্দেশ্য ছিলো পরবর্তী প্রজন্মের জন্য জীবন ও পরিবেশকে উন্নত করা।

পড়ুন: গ্রন্থমেলায় ব্যতিক্রমধর্মী স্টল

‘স্থানীয় উদ্ভাবন, বিশ্বব্যাপী পদার্পণ’- প্রতিপাদ্যে শুরু হওয়া এ প্রতিযোগতায় প্রাথমিক উদ্ভাবন ধারণা ২৫ সেপ্টেম্বর জমা দেওয়ার তারিখ ছিল। শাবির টিম ‘রোবোসাস্ট’ তাদের ইলেক্ট্রনিক ব্রেইল আইডিয়া ২৪ সেপ্টেম্বর জমা দিয়েছিলেন বলে জনান টিম সদস্য মোয়াজ।

মোট ১০টি ক্যাটাগরিতে (শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, স্মার্ট শহর ও গ্রাম, কর্মসংস্থান, ই-গভর্ন্যান্স, পরিবহন ও পর্যটন, পরিবেশ, রিটেইল ও ই-কমার্স এবং ব্যাংকিং ও আর্থিক) উদ্ভাবন ধারণা জমা দেওয়ার সুযোগ ছিল। এ ক্ষেত্রে টিম ‘রোবোসাস্ট’ শিক্ষা ক্যাটাগরিতে তাদের আইডিয়া জমা দেন।

প্রতিযোগিতায় চূড়ান্তভাবে মনোনীত ১০০টি আইডিয়ার জন্য ২০ লাখ টাকা পুরস্কার দেওয়া হয়। সেরা ১০টি আইডিয়ার জন্য ১ কোটি টাকা পুরস্কারের ঘোষণা করেন ইউজিসি ও শিক্ষামন্ত্রনলায়।

পড়ুন: প্রথম বিভাগ পেয়ে অনার্স শেষ করলেন চোখ হারানো সেই সিদ্দিক

এর মধ্যে টিম ‘রোবোসাস্ট’র ইলেক্ট্রনিক ব্রেইল’ আইডিয়া সেরা দশে স্থান করে নেওয়ায় ১০ লক্ষ টাকার পুরস্কার অর্জন করে। সাশ্রয়ী এই ব্রেইল ডিভাইস প্রযুক্তি আগামী ২১ ফেব্রুয়ারীতে উদ্ভোধন করা হবে বলে জানিয়েছে মোয়াজ।

নতুন এ ডিভাইস সম্পর্কে টিমের সদস্য মোয়াজ বলেন, এই ইলেক্ট্রনিক ব্রেইল ডিভাইস বা আই-ব্রেইল ( iBraille ) এর ডিজাইন এমন ভাবে করা হয়েছে, যা হাতে লেখা বা ডিজিটাল লেখাকে ব্রেইলে রূপান্তর করতে পারে। ব্যবহারের সুবিধার জন্য স্মার্ট ডিভাইস(কম্পিউটার, ল্যাপটপ, এন্ড্রয়েড ফোন) এর সাথে সংযুক্ত করেও পড়া যাবে।

মোয়াজ জানান, বর্তমানে বাজারে প্রাপ্ত ব্রেইল ডিসপ্লেগুলোর মূল্য প্রায় ২ থেকে ৬ লক্ষ টাকা যা বাংলাদেশের মানুষের জন্য কেনা খুবই কষ্টসাধ্য এবং দেশে এগুলো পাওয়াও যায় না । তাই আমাদের প্রধান লক্ষ্য ডিভাইসের মূল্য সর্বোচ্চ ৯ হাজার টাকার মাঝে নিয়ে আসা এবং সকলের জন্য ব্যবহার যোগ্য করে তোলা।

শিক্ষার্থীদেরকে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের ছেলে মেয়েরা ভালো করছে এটা শুনে অনেক ভালো লাগছে। তাদের এই প্রচেষ্টা বিশ্ববিদ্যালয়ের সুনামকে আরো বাড়িয়ে দিয়েছে। আশা করি শিক্ষক-শিক্ষার্থীরা এরকম বিভিন্ন ক্রিয়েটিভ চিন্তা ভাবনা করে বিশ্ববিদ্যালয়কে আরো সামনে এগিয়ে নিয়ে যাবে।


সর্বশেষ সংবাদ