ভারতে বাড়ছে করোনা সংক্রমণ, নতুন উপপ্রজাতির সন্ধান

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে
ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে  © ফাইল ছবি

ভারতে ফের বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। দেশটিতে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপপ্রজাতি জেএন.১-এ আক্রান্ত রোগীর হদিস মিলেছে। ধীরে হলেও সংক্রম বৃদ্ধি পাওয়ায় রাজ্যগুলোকে সাতটি নির্দেশনা পাঠানো হয়েছে। নির্দেশিকায় উৎসবের মওসুমে সতর্ক হতে বলার পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা রোগ বাড়ছে কি না, নজর রাখতে বলা হয়েছে।

এ নিয়ে রিপোর্টও দিতে বলা হয়েছে। কেরালার তিরুঅনন্তপুরমে ৭৯ বছরের এক নারীর নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে, তিনি জেএন.১ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে তামিলনাড়ুর তিরুচিরাপল্লি থেকে সিঙ্গাপুর গিয়েছিলেন এক নারী।তাঁর শরীরেও ধরা পড়েছিল করোনা ভাইরাসের এ উপপ্রজাতি।

এ পরিস্থিতিতে নির্দেশিকা জারি করে জানানো হলো, ‘আসন্ন উৎসবের মওসুমের কথা মাথায় রেখে জনস্বাস্থ্যের দিকটি নজরে রাখা উচিত। রোগ যাতে না ছড়ায়, সে বিষয়ে পদক্ষেপ নিতে হবে। কোভিড-১৯ নিয়ে পর্যবেক্ষণের ক্ষেত্রে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা মেনে চলতে হবে। ইনফ্লুয়েঞ্জা বা শ্বাসকষ্ট নিয়ে যে রোগীরা স্বাস্থ্যকেন্দ্রগুলোয় আসছেন, তাঁদের ওপর নজর রাখতে হবে। এ নিয়ে জেলাভিত্তিক রিপোর্ট দিতে হবে।

নির্দেশিকায় জানানো হয়েছে, এর ফলে রোগের প্রাথমিক প্রবণতা ধরা পড়বে। নির্দেশিকা মেনে প্রত্যেক জেলায় পরীক্ষার যথেষ্ট ব্যবস্থা রাখতে বলা হয়েছে। আরটিপিসিআর এবং অ্যান্টিজেন পরীক্ষার ওপরও জোর দিতে হবে। রিপোর্ট পজিটিভ এলে নমুনার জিনোম পরীক্ষার জন্য ইন্ডিয়ান সার্স কোভ-২ জেনোমিক কনসর্টিয়ামে পাঠাতে হবে। এতে দ্রুত নতুন উপপ্রজাতির হদিস মিলবে।

আরো পড়ুন: সন্তানকে বুকে নিয়েই জীবন্ত পুড়ে মারা যান নাদিরা

সংক্রমণ মোকাবিলায় সরকারি এবং বেসরকারি চিকিৎসা কেন্দ্রগুলো কতটা প্রস্তুত, তা বোঝার জন্য নির্দেশ মেনে মহড়ায় অংশ নিতে বলা হয়েছে। নাগরিকদের সতর্ক করার কথাও বলা হয়েছে। পাশাপাশি পরিচ্ছন্নতা মেনে চলতে হবে।

ইন্ডিয়ান সার্স-কোভ-২ (আইএলএসএসিওজি) বলছে, কেরালায় জেএন.১ প্রজাতির অস্তিত্ব মিলেছে। সিঙ্গাপুর, ইন্দোনেশিয়ার মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশেও মিলেছে এটি। এর উপসর্গ হল জ্বর, সর্দি, কাশি, মুখে ব্যথা বা চাপ অনুভব, মাথা যন্ত্রণা ও গলায় ব্যথা। করোনার বিএ.২.৮৬ ওমিক্রন প্রজাতির একটি উপপ্রজাতি। গত আগস্টে লাক্সেমবার্গে প্রথম এর দেখা মিলেছে। বিএ.২.৮৬ প্রজাতির অস্তিত্ব ডেনমার্কে গত জুলাই মাসে প্রথম ধরা পড়ে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ