এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নিয়ে যা বললেন এনআই খান

নজরুল ইসলাম খান
নজরুল ইসলাম খান  © ফাইল ছবি

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলি দরকার। শিক্ষকরা নিজ বাড়ি থেকে অনেক দূরের প্রতিষ্ঠানে চাকরি করেন; এটি কষ্টকর। বুধবার (০৩ জুলাই) ধানমন্ডির নিজ বাসায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সাবেক শিক্ষা সচিব ও বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান (এনআই খান)।

এনআই খান বলেন, বদলি সম্ভব না হলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) যখন গণবিজ্ঞপ্তি প্রকাশ করে তখন কে কোথায় চাকরি করতে চায় সেই পছন্দক্রম নিতে পারে। এরপর পছন্দক্রম অনুযায়ী শিক্ষকদের নিয়োগের সুপারিশ করলে সমস্যার সমাধান সম্ভব। পছন্দক্রমের বাইরের প্রতিষ্ঠানে সুপারিশ করলে আলাদা বদলির ব্যবস্থা রাখা দরকার।

তিনি বলেন, শিক্ষকদের বদলির সবচেয়ে ভালো সমাধান হলো- শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ করা। সরকারিকরণ হলে শিক্ষকদের বেতন বাড়বে, পেনশন পাবেন। তখন শিক্ষকরা পরিবার নিয়ে ভালোভাবে জীবনযাপন করতে পারবেন। এছাড়া সরকারি স্কুল-কলেজের শিক্ষকদের বদলির ব্যবস্থাও রয়েছে। কাজেই সরকারিকরণ সব সমস্যার সমাধান। 

সাবেক এই শিক্ষা সচিব আরও বলেন, সরকার বলছে সরকারিকরণ করতে অনেক টাকা প্রয়োজন। তবে বাংলাদেশের চেয়েও দরিদ্র দেশে স্কুল-কলেজ সরকারি করা হয়েছে। আফ্রিকার অনেক গরীব দেশ মাধ্যমিক পর্যায় পর্যন্ত বিনামূল্যে শিক্ষা দিচ্ছে। তারা পারলে আমরা কেন পারবো না বলে প্রশ্ন রাখেন এই আমলা।

 

সর্বশেষ সংবাদ