শিক্ষার্থীদের আন্দোলনে বহিরাগতরা যুক্ত হয়েছে: ভিসি

শিক্ষার্থীদের আন্দোলনে বহিরাগতরা যুক্ত হয়েছে: ভিসি
শিক্ষার্থীদের আন্দোলনে বহিরাগতরা যুক্ত হয়েছে: ভিসি  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলনে বহিরগতরাও যুক্ত হয়েছে বলে অভিযোগ করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। আজ সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ করেন। এসময় তিনি শিক্ষার্থীদের ফের হল-ক্যাম্পাস ছেড়ে যাওয়ার অনুরোধ করেন।

শাবিপ্রবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের দাবি মেনে নেয়া হয়েছে। প্রভোস্ট পদত্যাগ করেছেন। এরপরেও তাদের আন্দোলনের কারণে এখন শিক্ষা ও গবেষণার কাজ যেভাবে চলছিল এতে ব্যাঘাত ঘটেছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় আমরা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছি। সবকিছু স্বাভাবিক হলে বিশ্ববিদ্যালয় খুলে দেবো।

আরও পড়ুন: শিক্ষার্থীদের হল-ক্যাম্পাস ছেড়ে যাওয়ার অনুরোধ ভিসির

শিক্ষার্থীদের আন্দোলনে বহিরাগত যুক্ত হয়েছে অভিযোগ করে ভিসি আরও বলেন, আমরা যতটুকু জেনেছি, শিক্ষার্থীদের আন্দোলনের অনেক বহিরাগত এসে যুক্ত হয়েছে। বহিরাগতরা এ আন্দোলনের তাদেরকে ইন্দন দিচ্ছে। আমাদের কাছে আজকে যে তথ্য এসেছে সে অনুযায়ী এ কথা বলেছি। রাতেও অনেক বহিরাগত এসে শিক্ষার্থীদের আন্দোলনে যুক্ত হয়েছে। এ বহিরাগতরা ক্যাম্পাসে ঘটে যাওয়া এ পুরো ব্যাপারটার ইন্দন দিয়েছে। এটা খুবই দুঃখজনক।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশকে ব্যহত করার জন্য একটা স্বার্থান্বেষী গোষ্টী উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ কাজগুলো করে যাচ্ছে। যে বিশ্বদ্যিালয় শিক্ষা ও গবেষণায় সবার উপরে রয়েছে সে বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কার্যক্রম মেনে নেয়া যায় না।

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আমরা শিক্ষার্থীদেরকে নিশ্চিত করতে চাই, আমরা তাদের পাশে আছি। তোমরাও আমাদের সহযোগিতা করো। যাতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার কাজগুলো সুন্দরভাবে এগিয়ে নিতে পারি। তোমরা এ ধরনের কোনো হঠকারী সিদ্ধান্ত নিও না। তাহলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের সঙ্গে তোমরা নিজেরাও ক্ষতিগ্রস্থ হবে।

আরও পড়ুন: শাবিপ্রবিতে ৪২ জন করোনায় আক্রান্ত, দাবি ভিসির

শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, দেশের মধ্যে একটি অন্যতম শিক্ষার্থীবান্ধব বিশ্ববিদ্যালয় এটি। শিক্ষার্থীদের দাবি-দাওয়া আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করি। শিক্ষার্থীদের চলমান আন্দোলনের বিষয়ে আমি বলবো, যেভাবে সিদ্ধান্ত নেওয়া আছে তারা সেটি মেনে নিয়ে কিছু দিনের জন্য ক্যাম্পাসের বাইরে অবস্থান করুক। তারপর আমরা বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে জানিয়ে দেবো।


সর্বশেষ সংবাদ