বশেমুরবিপ্রবির প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৪ শিক্ষার্থী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে ১ হাজার ৫০৫টি আসনের বিপরীতে মোট ২০ হাজার ৮৩৭ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১৪ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিট সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটে ৭ হাজার ৩৫৭ জন, ‘বি’ ইউনিটে ৮ হাজার ৫০৮ জন এবং ‘সি’ ইউনিটে ৪ হাজার ৯৭২ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

আরও পড়ুন: ড্রয়িং-ডিজাইন জটিলতায় বন্ধ বশেমুরবিপ্রবির প্রধান ফটক নির্মাণ

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ৮টি অনুষদের অধীনে ৩৩টি বিভাগে মোট ১ হাজার ৫০৫টি আসন রয়েছে। আগামী ১৩ জানুয়ারী স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। পরবর্তীতে ১৬ জানুয়ারি থেকে ভর্তির কার্যক্রম শুরু হবে। এরপর ১৮ জানুয়ারি ভর্তির কার্যক্রম সম্পন্ন হবে।

এর আগে, গত ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়। এরপর গত ৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির ভর্তির জন্য আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

আরও পড়ুন: ইভটিজিংয়ের অপবাদে বশেমুরবিপ্রবি ছাত্রকে হাতুড়িপেটা

প্রসঙ্গত, শিক্ষার্থীদের গুণগত শিক্ষা নিশ্চিতে বশেমুরবিপ্রবিতে চলতি শিক্ষাবর্ষে আসন সংখ্যা প্রায় অর্ধেক কমানো হয়েছে। ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়টিতে স্নাতক প্রথম বর্ষে প্রায় তিন হাজার শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পেতেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব বলেন, শ্রেণীকক্ষ ও ল্যাবরেটরি সুবিধা বিবেচনায় বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের বিভাগগুলোয় এক শিক্ষাবর্ষে কোনোভাবেই ৪০ জনের বেশি ভর্তির সুযোগ নেই। যদিও আমি দায়িত্ব গ্রহণের পর দেখলাম, বিজ্ঞান ও প্রকৌশলের বিভাগগুলোয় ৬০ থেকে ১০০ শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে, যা সম্পূর্ণরূপে অবৈজ্ঞানিক।


সর্বশেষ সংবাদ