শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত কুয়েট ক্যাম্পাস

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) শিক্ষার্থীদের পদচারণা।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) শিক্ষার্থীদের পদচারণা।  © টিডিসি ফটো

প্রায় ১ মাস বন্ধ থাকার পর আজ থেকে শুরু হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এর একাডেমিক কার্যক্রম। এতে শিক্ষার্থীদের পদচারণায় আবারও মুখরিত হয়ে উঠেছে কুয়েট ক্যাম্পাস। প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী গত শুক্রবারে ছাত্রহল খুলে দেয়া হয়।

রবিবার (৯ জানুয়ারি) সকালে একাডেমিক কার্যক্রমের অংশ হিসাবে শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগের ক্লাসে অংশগ্রহণ করেছেন।

আরও পড়ুন: প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে: শিক্ষামন্ত্রী

এদিকে, বিশ্ববিদ্যলয়ের সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনাগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা বিধির ১২, ১৩, ১৪, ১৬, ১৭ ও ১৮ ধারাসমূহ এবং আবাসিক হলের নিয়মাবলী শিক্ষার্থীদের মেনে চলতে হবে। ছাত্র শৃঙ্খলা বিধির ১২ ধারা মোতাবেক পরিচালক (ছাত্র কল্যাণ) এর পূর্বানুমোদন ছাড়া শিক্ষার্থীরা কোনো প্রকার মিছিল, সভা-সমাবেশসহ সংশ্লিষ্ট কোন কাজ করতে পারবে না।

আরও পড়ুন: সড়ক দুর্ঘটনায় নিহত ৩ মাদ্রাসা শিক্ষার্থী

উল্লেখ্য, কুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও লালন শাহ হলের প্রাধ্যক্ষ ড. সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সৃষ্ট পরিস্থিতিতে গত ২ ও ৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় কুয়েট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এতে টানা ৩৬ দিন বন্ধ থাকে বিশ্ববিদ্যালয়টি। তার মৃত্যুর কয়েকঘন্টা আগে কুয়েট শাখা ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী তাকে মানসিক নির্যাতন করেছিল বলে অভিযোগ উঠে। এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটি তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদন যাচাই করে ৪৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে।


সর্বশেষ সংবাদ