মাভাবিপ্রবির ভর্তিতে আসন সংখ্যা কমেছে

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © লোগো

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিতে গত ভর্তির তুলনায় ৫টি আসন কমানো হয়েছে। এবারের ভর্তি বিজ্ঞপ্তিতে ৫টি অনুষদের অধীনে ১৬টি বিভাগের আসন সংখ্যা মিলিয়ে মোট আসন দাঁড়িয়েছে ৮১০টি। যেখানে গত ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তিতে ৮১৫টি আসন উল্লেখ ছিল।

মাভাবিপ্রবির ভর্তি বিজ্ঞপ্তিতে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগে ভর্তির জন্য ৫৫ আসন রেখেছে। যা বিগত বছরে ছিল ৬০টি।

আরো পড়ুনঃ হাবিপ্রবিতে প্রথম বর্ষে ভর্তি শুরু আজ

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা এ তথ্য নিশ্চত করে বলেছে, বিজিই বিভাগ সিদ্ধান্ত নিয়েছে এ বছর ভর্তিতে তারা ৫টি আসন কমিয়ে ৫৫ আসনে ভর্তি নেবে। তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে মোট আসন ৮১৫ থেকে কমে ৮১০ এ দাঁড়িয়েছে।

এদিকে ১১ ডিসেম্বর থেকে শুরু হওয়া মাভাবিপ্রবিতে ভর্তি আবেদনের সময়সীমা সোমবার (৩ জানুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে। শেষ সময় পর্যন্ত ইঞ্জিনিয়ারিং অনুষদে আবেদন করেছে ৯ হাজার ২৯৬ জন, লাইফ সায়েন্স অনুষদে ১৫ হাজার ৩২১, সায়েন্স অনুষদে ৯ হাজার ২৭১, সোস্যাল সায়েন্স অনুষদে ১৮ হাজার ৯২২ এবং বিজনেস স্টাডিজ অনুষদে ১৮ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী আবেদন করেছে। অর্থাৎ ৫টি অনুষদের অধীনে ১৬ টি বিভাগ মিলিয়ে ৮১০ আসনের বিপরীতে আবেদন করেছে ৭১ হাজার ৩৯৮ জন শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের জন্য লড়ছে প্রায় ৮৮ জন।


সর্বশেষ সংবাদ